| 19 মে 2024
Categories
শারদ সংখ্যা’২২

শারদ সংখ্যা কবিতা: ইফফাত জাহান সিরিজ । সাজ্জাদ সাঈফ 

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট
০১[br]
তিলবর্ণ ধানে ধানে এ জীবন স্বরব্যঞ্জনে গানের লিরিক তো নয়ই যেন কতকাল দেখা নেই আমাদের, ফুল নেই, হৃদয়ের গৃহে নেই নবান্ন শোভিত রাত শুধু একসাথে দুই মহাদেশে ছক মেনে জীবন যাপন আছে, নৈশভোজে আছে তাড়াহুড়া আর কোনো সংসারে আছে দিনপ্রতি হাজিরা আমার তোমার!
বইয়ের পাতার ভাঁজ কোনো গোলাপের কারুকাজ নিয়ে কতকাল গত হলো বলে নিদ্রাহীন, প্রেমহীন, নির্বাণহীন যেন প্রেম দুইটি গোলার্ধে স্নান করে একই বর্ষায়!
তুমি চলে গেছ, ভুলে গেছ নাকি গোধূলি রচনার পরিপ্রেক্ষিত!
[br]
[br]
০২[br]
আজ যদি সারাদিন ঘুরেফিরে বুকের ভিতরে আর না-ই ফেরে পাখি, আমার অচিন পাখি!
ধানকলে মেঘ জমে হিম, রাত হলে জড়ায় শিশির কারো
ধুকপুক হৃদপিণ্ডে; আজ যদি মেরামতহীন রোড, গাড়ির বহরে কাঁপে! তুমি জানালা কবাট খোলো, যেই পথে অপেক্ষা করেছি এত, পাবে সে-ই পথে একলা কিশোর মুখ; 
বলেছিলে ভালোবাসো ফুল, লেজনাড়া পাখি আর চিঠি লিখতে যদি-বা চিঠিযুগ লুপ্তপ্রায়; প্রেমটুকু এইখানে নিরস্ত্র কবিতা হয়ে টিকে আছে নিখিল বন্দরে।
তুমি আর তোমার পলক চোখ
খুঁজবে পাতার ফাঁকে শ্যামল গোলাপকলি!
দিনভর ঠান্ডা হাওয়ার পর উপকূলে ঝড়েরা নোঙর করে; এই গাঁদা, এই শিমফুল, এই রমনার গাছ জানে কোনো পূর্ব সতর্ক সংকেত ছাড়া তুমি ঝড় তুলে ধ্বস্ত করেছো জীবন!
যদি আজ অবসর পাই, গান খুলে ঘুঘুডাক পাই
মনে যত অথই কথার কলি, পুষ্প ও ভোরের প্রার্থনায়
নাম ধরে ডাকবে নিকটে কেউ, জানো নাকি তা ইফফাত জাহান? স্মৃতি কোনো গুল মারা খেল নয়!
আমার নামটি তুমি মনে মনে রেখেছিলে নাকি?
[br]
[br]
০৩[br]
গানের মতন সুর তোলা চুলের বিনুনি বাজাতে বাজাতে কে তোমায় বলে জীবনের সব ঘটনা, রটনা আর মুহুর্মুহু করতালিসহ নাটকের সমস্ত সংলাপ আজ।
তোমাকে না-বলা কথাগুলি কবিতায় খোদাই করেছি শোনো। পই পই করে অক্ষরজ্ঞানে   তিতির গড়ানো ধুলি, হাসিখুশি অঞ্জলী, নিখুঁত প্রেম বর্ণনাসহ লিখিত পাবে কিতাবে তোমার ছেলেমেয়ে নাতিপুতিগণ!
[br]
[br]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত