irabotee.com,বিশ্ব কবিতা দিবস

বিশ্ব কবিতা দিবস: সবচেয়ে বিতর্কিত কবিতাগুলি

Reading Time: 2 minutes

বিংশ শতাব্দীর শেষের দিকে, মূলত ১৫ অক্টোবর দিনটিকে বিশ্ব কবিতা দিবস হিসাবে পালন করা হত। রোমান কবি ভারজিলের জন্মদিন উপলক্ষ্যে সেই দিনটিকে এভাবে পালন করা হত। পরে ইউনেস্কো ২১ মার্চ অর্থাৎ আজেকর দিনটিকে বিশ্ব কবিতা দিবস হিসাবে ঘোষণা করে। মানুষের ভাবাবেগের প্রকাশ যেমন কবিতা, তেমনই ভাবাবেগের সমব্যাথিও কবিতা।

শুধু মানসিক নয়, সামাজিক বিপর্যয়েও যুগ যুগান্ত ধরে রসদ যুগিয়েছে কবিতা। আর সেই কবিতাকে ঘিরেই বহু সময়ে বিতর্ক দেখা দিয়েছে। বিশ্ব কবিতা দিবসে একনজরে জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বিতর্কিত কবিতাগুলি সম্পর্কে।


আরো পড়ুন: বিশ্ব কবিতা দিবস: পঁয়ত্রিশ কবির কবিতামালা


‘সামবাডি ব্লিউ আপ আমেরিকা’ ২০০২ সালে নিউ জার্সির কবি আমিরি বারাকার কবিতা ‘সামবাডি ব্লিউ আপ আমেরিকা’কে নিয়ে বিতর্কের ঝড় ওঠে প্রবল। এই রাজনৈতিক কবিতায় ৯/১১-তে মার্কিন মুলুকে সন্ত্রাসবাদীদের হামলার বিষয়ে ইসরায়েল ও মার্কিন রাষ্ট্রপতি বুশ আগে থেকে জানতেন বলে অভিযোগের সুর শোনা যায়। এ বিষয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে তাঁর প্রভুত বাদ বিবাদ দেখা যায়। ‘ডাইভিং ইন্টু রেক’ অ্যাড্রিয়েন রিচের কবিতা ‘ডাইভিং ইন্টু রেক’-এর নিয়েও এক সময়ে প্রবল বিতর্ক দেখা যায়। এই কবিতায় কবিমনের এক অদ্ভুত দ্বৈতলিঙ্গ সত্ত্বা প্রকাশ পায়, বলে মত সমালোচকদের। আর সেই সত্ত্বাকে ঘিরেই শুরু হয় যাবতীয় বিতর্ক। অনেকেই এই কবিতাকে আবার চূড়ান্ত পুরুষতান্ত্রিক কবিতা বলে মনে করেছেন। ‘দ্য সেকেন্ড কামিং’ বিখ্যাত কবি ডাব্লিউ বি ইয়েটসের ‘দ্য সেকেন্ড কামিং’ নিয়েও বিতর্ক কিছু কম হয়নি। প্রথম বিশ্বযুদ্ধকে কেন্দ্র করে লেখা এই কবিতায় রক্তপাত ও একনায়কতন্ত্র নিয়ে বহু প্রশ্ন তুলে ধরেন কবি ইয়েটস। তবে পরবর্তীকালে বহু কবির কাছেই এই বিখ্যাত কবিতা একটি কাব্যিক আদর্শ হয়ে ওঠে। ‘হাউল’ ১৯৫৬ সালে অ্যালেন গিনসবার্গের ‘হাউল অ্যান্ড আদার পোয়েমস্’ প্রকাশিত হয়। এই বইয়ের কাবিতগুচ্ছের মধ্যে ‘হাউল’ কবিতায় কবির সমকামী ভাবনার উদ্রেক হয় বলে দাবি করেন তৎকালীন সাহিত্য সমালোচকরা। প্রসঙ্গত, এমন এক সময়ে তাঁর এই কবিতা প্রকাশিত হয়, যখন সারা বিশ্বের বিভিন্ন দেশে সমকামীতাকে অসুস্থতা বলে দাবি করতে শুরু করা হয়। ফলে এই কবিতাকে ঘিরেও বিতর্ক কিছু কম দূর এগোয়নি। ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’ ১৯২২ সালে প্রকাশ পায় টি.এস এলিয়টের ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’। এই কবিতাটিও প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে লেখা। কবিতার লেখনি ঘরানা নিয়ে সে সময় সাহিত্যিকদের মধ্যে বেশ সমালোচনার রব ওঠে। মুক্ত কবিতা ও চিরাচরিত কবিতার মধ্যে তৎকালীন সময়ে এই কবিতা এক বড়সড় বিতর্ক তৈরি করে। তবে অবশ্যই তা সাহিত্য সমাজের গণ্ডিতেই আবদ্ধ ছিল।

       

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>