বঙ্গবন্ধুকে নিয়ে হলিউডের ছবি ‘ফাদার অব দ্য নেশন’ করবেন অলিভার স্টোন

বেশ কিছু দিন আগেই ঠিক হয়েছে ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হচ্ছে বায়োপিক।ছবিটি নির্মাণ করবেন শ্যাম বেনেগাল। এবার অলিভার স্টোন ঘোষনা দিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে হলিউডডে চলচ্চিত্র করার।‘ফাদার অব দ্য নেশন’ নামে ৪০ মিলিয়ন ডলার বাজেটের এ ছবিটি নির্মাণ করবেন তিনি। ইতিমধ্যেই গল্প ও চিত্রনাট্য তৈরি হয়ে গেছে। চিত্রনাট্যটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছেও পাঠানো হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশের পক্ষে পুরো বিষয়টি লিয়াজো করছে একটি স্বনামধন্য প্রযোজনা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির সিইও বলেন, ‘প্রজেক্টের সব কাজ প্রায় গুছিয়ে আনা হয়েছে। এখন শুধু প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছি আমরা।’

তিনি আরও বলেন, ‘ছবিটির শুটিং বাংলাদেশেই হবে। তবে চিত্রনাট্যের প্রয়োজনে পাকিস্তান, ইংল্যান্ডসহ বেশকিছু দেশে দৃশ্যধারণ হতে পারে।’

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রায় ৬০টি বই থেকে এ বায়োপিকের চিত্রনাট্য রচনা করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। ‘ফাদার অব দ্য নেশন’ নামের এ ছবিটির প্রযোজনার পরিকল্পনা করেছে হলিউডের দুটি প্রযোজনা প্রতিষ্ঠান। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে ১৫ মার্চ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হতে পারে। আর অনুমোদনের পরপরই কাজ শুরু হবে ছবিটির।

পরিচালক অলিভার স্টোন এর আগে ‘স্যালভাদর’, ‘আলেকজেন্ডার’সহ বহু বিখ্যাত ছবি নির্মাণ করেছেন। ছবিটির সঙ্গে বাংলাদেশ থেকে সুপারভাইজিং পরিচালক হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

জেরোল্ড ক্রাইস্টফ প্রোডাকশন হাউজের ব্যানারে নির্মিত হবে ছবিটি। অ্যান্ড্রু সুগারম্যান ছাড়াও ফিল্ম লাইফ ফ্যাক্টরি প্রযোজনা করবে ছবিটি।

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত