Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,bangla book Alomgir Shahriar

আলমগীর শাহরিয়ারের গবেষণাগ্রন্থটি নিকট ইতিহাসের প্রত্নখনন

Reading Time: 2 minutes                     Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com শাকির সবুর [অধ্যাপক ও সাবেক চেয়ারম্যান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়]

১২ মার্চ বিকেল ৪টা ৪০ মিনিট। আর মাত্র ২০ মিনিট পরই ২০২১-এর অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। আমি আমার এক প্রকাশকবন্ধু রোদেলা প্রকাশনীর স্বত্ত্বাধিকারী রিয়াজ খানের সাথে তাঁর স্টলের সামনে সবুজ ঘাসচত্তরে চেয়ারে বসে আছি। এরই মধ‍্যে দেখি তরুণ চিন্তক ও কবি আলমগীর শাহরিয়ার যাচ্ছে। আমাকে দেখে সালাম দিয়ে দাঁড়িয়ে গেল। আলমগীর আমার খুব প্রিয় ছাত্র ছিলো। অবশ‍্য সরাসরি আমার শ্রেণিকক্ষের ছাত্র নয়। আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের সিনিয়র আবাসিক শিক্ষক ও বঙ্গবন্ধু হল ডিবেটিং ক্লাব(BHDC)-এর মডারেটর আলমগীর তখন ক্লাবের সভাপতি। সেই থেকেই ছাত্র-শিক্ষকের সম্পর্ক। সেই তরুণ বয়সেই তাঁর চিন্তা-চেতনা এবং অনুসন্ধিৎসা আমাকে মুগ্ধ করতো। সে জানালো আজই তার গবেষণাগ্রন্থ ‘রবীন্দ্রনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও উপমহাদেশে সাম্প্রদায়িকতা’ চৈতন‍্য প্রকাশনী মেলায় এনেছে। চৈতন‍্যের স্টল ‘রোদেলা’র মুখোমুখি প্রায়। বইটা সম্পর্কে ইতোমধ‍্যেই আমার আগ্রহ তৈরি হয়েছিল। কারণ ফেসবুকে আলমগীরের ওয়ালে বইটা সম্পর্কে আলোচনা পড়েছিলাম। তাই অন্তিম মুহূর্তে আলমগীরের সাথে ত্রস্ত পায়ে হেঁটে গিয়ে বইটা সংগ্রহ করলাম। আলমগীর অবশ্য বলছিলো বইটা সে আমাকে ক্যাম্পাসেই পৌঁছে দিতো। আমি সাধারণত তরুণ লেখকদের বই প্রকাশকের কাছ থেকে কিনেই সংগ্রহ করি। আমি বিশ্বাস করি এতে তরুণ লেখকরা যেমন উৎসাহিত হয় তেমনি প্রকাশকরাও তরুণ লেখকের বই প্রকাশে আগ্রহবোধ করে।

 

‘রবীন্দ্রনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও উপমহাদেশে সাম্প্রদায়িকতা’ — আলমগীর শাহরিয়ারের প্রথম গবেষণাগ্রন্থ হলেও বইটির বক্তব‍্য তথ‍্য -উপাত্ত উপস্থাপন এবং বিশ্লেষণ এতটাই সুবিন‍্যস্ত যে, মনেই হয় না এটি কোনো গবেষকের প্রথম গবেষণাকর্ম। শুধু একটি ভূমিকা এবং একটি উপসংহার যুক্ত হলেই এটি একটি পিএইচডি গবেষণা অভিসন্দর্ভের মানের গবেষণা হতে পারতো।

গবেষক তাঁর গ্রন্থে রবীরন্দ্রনাথ ও ঢাকা বিশ্ববিদ‍্যালয় সম্পর্কে চলমান নানা ভ্রান্তি অপনোদন প্রয়াসের পাশাপাশি আবহমান বাংলার হিন্দু-মুসলমানের সম্প্রীতি এবং ভারতবর্ষে ইংরেজ শাসনামলে প্রবর্তিত সেক্যুলার শিক্ষার অন্তরালে কিভাবে বাঙালি হিন্দু-মুসলমানের চিন্তা মনন ধর্মবিশ্বাস ও সামাজিক আচরণে সাম্প্রদায়িকতার বিষ-বীজ বপণ করেছে এবং সে দিকেও সংক্ষিপ্ত আলোকপাত করেছেন। একই সাথে বাংলার হিন্দু-মুসলিম সমাজে ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথসহ নবাব সলিমুল্লাহ এবং শেরে বাংলা এ কে ফজলুল হকের ভূমিকাও সংক্ষেপে উল্লেখ করেছেন। আলমগীর শাহরিয়ারের এই শ্রমসাধ‍্য গবেষণার ফসল বইটির জন‍্য আমরা তাঁকে অভিনন্দন জানানোর পাশাপাশি ভবিষ‍্যতে শেরে বাংলা এবং নবাব সলিমুল্লাহকে নিয়ে এরকম গবেষণা আশা করতে পারি।

  লেখক : শিক্ষক, গবেষক, অনুবাদক ও কথাসাহিত্যিক।

প্রাসঙ্গিক তথ্যসংযুক্তি : ‘রবীন্দ্রনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও উপমহাদেশে সাম্প্রদায়িকতা’ বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। মলাট মূল্য : ৩৬০টাকা। অনলাইনে রকমারি এবং বাতিঘর ঢাকা, চট্টগ্রাম, সিলেট ছাড়াও দেশের সকল অভিজাত বই বিপণি কেন্দ্রে পাওয়া যাবে।

           

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>