| 22 ফেব্রুয়ারি 2024
Categories
সেল বাজার

বইমেলা ২০২০

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

২০২০ বাংলাদেশের একুশে বইমেলায় পেন্সিল পাবলিকেশনস্ থেকে আসছে স্মৃতি ভদ্রের গল্প সংকলন পার্পল জলফড়িং। বইটি নিয়ে লেখকের সরল স্বীকারোক্তি-

অনেকরকম দিন ভিড় করে এখানে। ধুলো ওড়ানো শূন্য দিন, গতি হারানো মন্থর দিন, আকাশ ফুরানো মিথ্যে দিন বা ছায়া হারানো নির্লিপ্ত দিন। সেসব দিন বুকের ভিতর অবিরত পুড়িয়ে চলে সুগন্ধি ধূপ। খাগের কলম দোয়াতে ডুবিয়ে সময় বসে রচনায়। মহাকাল রচনায়। তানপুরার তারে আশাবরির সুর। সে সুর ওক, বার্চের শুকনো ডালে জীবনের চরকি কাটে। লাল-নীল সুতো ম্যাগ্নোলিয়ার গন্ধ আড়াল করে বিপ্রতীপ ঘূর্ণি তোলে। পশ্চিম আকাশে সূর্যের দিকে অপলক তাকিয়ে থাকে কৃত্তিকা। ক্ষয়ে যাওয়া নিথর দিন আচমকা উত্তাল হয়। কোথা থেকে ছূটে আসে স্কুয়ালের তীক্ষ্ণ তুষারছাট। সময়ের উপত্যকায় বন্দি হয় এক ডাহুক। সব হারানো জন্মান্ধ সে ডাহুক নিরবিচ্ছিন্ন কেঁদে চলে একটি হাওয়াই মিঠাই দিনের অপেক্ষায়।

সে সুর আর সে অপেক্ষা থেকেই আমি বুনে চলি জীবনের গল্প , বুনে চলি সময়ের গল্প। জীবন আর সময়ের সেরকমই নয়টি গল্পের সংকলন এই বইটি।

অদ্ভুত এক সময়ে আমাদের বাস। যে সময় ভুলিয়ে দিতে চায় মানুষের স্মৃতিকে, সীমাবদ্ধ করে দিতে চায় ইতিহাসকে, গন্ডিবদ্ধ করে দেয় মানবিক অধিকারবোধের জায়গাগুলোকে। নির্ধারিত কিছু স্মৃতি আর ইতিহাসের একুরিয়ামে আবদ্ধ হয়ে পড়ছে মানুষ ক্রমশ। এমন এক অদ্ভুত সময়ের কোলে বসেই সৃষ্টি হয়েছে এই বইয়ের গল্পগুলো। সময়ের পরতে জমে থাকা মুহূর্তগুলোই গল্প হয়ে উঠেছে এই বইয়ের। পরী হয়ে ফিরে আসা মালতি দি’র গল্পে তাই প্রকট হয়ে ওঠে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট। আবার বীথিলতার গল্পটি মানবিক সম্পর্কের কথা বলতে গিয়েও দেশভাগ আর মানবিক বিপর্যয়ের সে সময়কে উপেক্ষা করতে পারে না। ‘সময়’ এই শব্দটি অগোচরেই এই বইয়ের গল্পগুলোতে মূখ্য হয়ে উঠেছে। শূন্য সময় গল্পটিতে ধরা হয়েছে রক্ষণশীল সমাজে মুক্তচিন্তার লড়াইয়ের সময়কে। ক্রমাগত স্মৃতি হারিয়ে ফেলতে ফেলতে মানুষ হয়ে পড়ছে পোষ্য। তাই তো আবর্ত গল্পটি আপাত নিপাট মানবিক সম্পর্কের গল্প মনে হলেও গল্পটি আদতে নিপীড়িত এক মানুষের গল্প। ‘এবং অপেক্ষা’ ‘ডিজ্যাবল লাইফ’ ও ‘রাতুলের জুতা’ এই তিনটি গল্পও বর্তমান সময়ের অস্থিরতাই লিখিয়ে নিয়েছে। সময় উপজীব্য হয়েছে ‘পদ্মপুকুরে রাণী ভিক্টোরিয়া’ গল্পেও। পঞ্চাশ দশক থেকে শুরু হওয়া গল্পটি বাঁক নিয়েছে ৭১ এ এসে। গল্পটি ইতিহাসের পথে হেঁটে হেঁটে বারবার বিস্মৃত সময়কে স্মৃতিতে ফিরিয়ে এনেছে। এই বইয়ের প্রতিটি গল্পই তাই সময়ের প্রতিচ্ছবি। বিস্মৃতির বিপক্ষে স্মৃতির লড়াই।

গল্পগুলো বিভিন্ন সময়ে দেশের নানাবিধ জাতীয় পত্রিকায়, ওয়েব ম্যাগাজিন আর অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে।

 

 

 

 

পার্পল জলফড়িং

স্মৃতি ভদ্র

প্রচ্ছদ :নির্ঝর নৈঃশব্দ্য
প্রকাশনী: পেন্সিল পাবলিকেশনস্

মূল্য: ২২২

 

 

 

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত