| 22 ফেব্রুয়ারি 2024
Categories
খবরিয়া

বাংলাদেশে করোনা মোকাবিলায় বাজেটে বরাদ্দ ১০ হাজার কোটি

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

লকডাউন প্রত্যাহারের পর থেকেই বাংলাদেশের করোনা পরিস্থিতি ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ১০০ জনের বেশি এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সেইসঙ্গে মৃতের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এই পরিস্থিতিতে মহামারী মোকাবিলায় নগদ ১০ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ করা হল বাংলাদেশের সাধারণ বাজেটে। বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের জন্য সংসদে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী জানান, করোনা স্বাস্থ্য পরিষেবা খাতের আওতায় বর্তমানে সাড়ে ৫ হাজার কোটি টাকার বিশেষ কর্মসূচি রূপায়িত হচ্ছে। এ ছাড়া আগামী আর্থিক বছরের জন্য আরও ১০ হাজার কোটি টাকা নগদ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে বলে জানান তিনি। করোনা সংকটে যে কোনও জরুরি প্রয়োজন দেখা দিলে এই তহবিল থেকে অর্থ বরাদ্দ করা হবে।

সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, একদিনে বাংলাদেশে মোট ৩ হাজার ১৮৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৭৮ হাজার ৫২ জন। এর মধ্যে ১৬,৭৮৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

এ দিকে গত ২৪ ঘণ্টায় সে দেশে করোনার বলি হয়েছেন আরও ৩৭ জন। ফলে এখনও পর্যন্ত মোট ১ হাজার ৪৯ জন করোনা সংক্রমিত ব্যক্তির মৃত্যু হল। পরিসংখ্যান বলছে, বাংলাদেশে করোনা সংক্রমণের প্রথম ৬৯ দিনে মৃত্যু হয়েছিল ৫০০ মানুষের। আর পরের মাত্র ১৬ দিনে মৃত্যু হয়েছে ৫০০ জনের। উল্লেখ্য, বাংলাদেশে প্রথম করোনায় মৃত্যু হয়েছিল ১৮ মার্চ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুসারে, বিশ্বের ১৮৮টি দেশ বা অঞ্চলের এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৭৩,৬০,২৩৯ জন। এর মধ্যে ৩৪,৫৪,৮০৭ জন করোনাকে জয় করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। মৃত্যু হয়েছে ৪,১৬,২০১ জনের।

 

 

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত