আইপিএল ১৯-এ সেরা খেলোয়াড় রাসেল, পার্পল ক্যাপ তাহিরের

 

৪০ বছর ৪৬ দিন বয়সে পার্পল ক্যাপ পেলেন চেন্নাই সুপার কিংসের লেগ স্পিনার ইমরান তাহির । এদিকে একা হাতে দলকে টানলেও প্লে-অফে নিয়ে যেতে অক্ষম । তবে নিজের পারফর্ম্যান্সের জন্য নির্বাচিত হলেন মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অফ দ্যা  টুর্নামেন্ট ।


 চেন্নাইকে হারিয়ে চতুর্থ IPL খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স । মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার হয়েছেন কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেল ।

কে কোন পুরস্কার পেয়েছেন দেখা নেওয়া যাক –

অরেঞ্জ ক্যাপ (সর্বাধিক রান)- ডেভিড ওয়ার্নার । লিগের খেলা শেষ হওয়ার আগেই দেশে ফিরে গেছেন । তা সত্ত্বেও দ্বাদশ IPL-এর সব থেকে বেশি রান সংগ্রহ করে অরেঞ্জ ক্যাপের দখল নিলেন সানরাইজ়ার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার। ১২ ম্যাচে তাঁর সংগ্রহ ৬৯২ রান ।

পার্পল ক্যাপ (সর্বাধিক উইকেট) : ইমরান তাহির

পার্পল ক্যাপ (সর্বাধিক উইকেট) : ইমরান তাহির

পার্পল ক্যাপ (সর্বাধিক উইকেট)- ইমরান তাহির । ৪০ বছর ৪৬ দিন বয়সে একটি IPL-এ সর্বাধিক উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি । যার জেরে এই পুরস্কার পেলেন চেন্নাই সুপার কিংসের লেগ স্পিনার ইমরান তাহির । ফাইনাল পর্যন্ত ১৭টি ম্যাচে ২৬টি উইকেট নিয়েছেন তাহির । পেছনে ফেলেছেন দিল্লির হয়ে ১২ ম্যাচ খেলে দেশে ফিরে যাওয়া রাবাডাকে । রাবাডা পেয়েছিলেন ২৫টি উইকেট ।

ইমার্জিং প্লেয়ার : শুভমন গিল

ইমার্জিং প্লেয়ার : শুভমন গিল

ইমার্জিং প্লেয়ার- শুভমন গিল । KKR-এর হয়ে এই মরশুমে যতটা সুযোগ পেয়েছেন তাতে নিজেকে প্রমাণ করেছেন এই পঞ্জাবি টপ অর্ডার ব্যাটসম্যান । ১৪ ম্যাচে ৩২.৮৮ গড়ে ২৯৬ রান করেন তিনি । করেছেন তিনটি হাফ সেঞ্চুরিও ।

 

সুপার স্ট্রাইক রেট অফ দ্যা টুর্নামেন্ট- আন্দ্রে রাসেল । একা হাতে দলকে টেনেছিলেন রাসেল মাসেল । আর তা করতে গিয়ে অবিশ্বাস্য স্ট্রাইক রেটে রান করেছেন চলতি মরশুমে । ৫১০ রান করেছেন তিনি । যার জন্য নিয়েছেন মাত্র ২৪৯ বল । স্ট্রাইক রেট – ২০৪.৮১ । দলকে জেতাতে না পাড়লেও এই স্ট্রাইক রেটের জন্য পান এই পুরস্কার ।

মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অফ দা টুর্নামেন্ট : আন্দ্রে রাসেল

সুপার স্ট্রাইকার ও মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অফ দা টুর্নামেন্ট : আন্দ্রে রাসেল

মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অফ দা টুর্নামেন্ট-আন্দ্রে রাসেল । মাঠে নামলেই তিনি ছিলেন সুপারম্যান । ব্যাটিংয়ে ঝড় তোলার পাশাপাশি দলের হয়ে দরকারের সময়ে উইকেট নিয়েছেন । সব মিলিয়ে এই বছরের টুর্নামেন্টটা রাসেলময় । ১৪ ম্যাচে ১১টি উইকেট, ৬১টি ডট বল, ৩১টি চার, ৫২টি ছক্কা ও চারটি ক্যাচ ধরে হলেন IPL-এর MVP ।

পারফেক্ট ক্যাচ অফ দা সিজ়ন পুরস্কার জিতে নেন কায়রন পোলার্ড

পারফেক্ট ক্যাচ অফ দা সিজ়ন পুরস্কার জিতে নেন কায়রন পোলার্ড

এছাড়া স্টাইলিস্ট প্লেয়ার অফ দা সিজ়ন পুরস্কার পেয়েছেন পঞ্জাবের লোকেশ রাহুল । চেঞ্জার অফ দা সিজ়ন পুরষ্কার পান মুম্বইয়ের রাহুল চাহার । ওয়াংখাড়েতে রায়নার ক্যাচ ধরে পারফেক্ট ক্যাচ অফ দা সিজ়ন পুরস্কার জিতে নেন কায়রন পোলার্ড।

 

 

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত