| 28 মে 2024
Categories
সেল বাজার

বইমেলা ২০২০

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

তিন বছরের দীর্ঘ বিরতির পর একুশে গ্রন্থমেলায় চৈতন্য প্রকাশনী থেকে আসছে সাদিয়া মাহ্জাবীন ইমামের তৃতীয় বই ‘বৈদিক পাখির গান’। বইটি নিয়ে লেখক লিখেছেন-

 

একটা দাঁড়কাককে চার বছর ধরে বহন করেছিলাম মাথার ভেতর। ব্রংকসে এডগার অ্যালেন পো’র বাড়ির দেওয়ালে ঝুলানো ছিল বিখ্যাত ‘র‌্যাভেন’ কবিতার দাঁড়কাক। পো পার্কেও ছিল সেই কাকটা। চারবছর পর সে হয়ে উঠলো আরেক পাখি, যা ‘যুক্ত’ গল্প। তবে ‘ বৈদিক পাখি’ আরেকটু বিশেষ কিছু। য়াসুনারি কাওয়াবাতা ‘থাউজেন্ড ক্রেনস’ উপন্যাসে হাজার সারসে প্রত্যাশার গল্প বলেছিলেন, সেই বই পড়তে যেয়ে মাথায় ঢুকলো, এক বৈদিক পাখির পৌরানিক মিথ। আর লেখক হিসেবে চাইলাম, সে গান গেয়ে উঠুক নানারকম করে। যেমন নারায়ণ স্যান্যালের বিশ্বাসঘাতকের ‘ক্লাউস ফুকস’ হয়েছে আমার আত্মসাৎ গল্পের একজন। বা রোহিনটন মিস্ত্রির ফাইন ব্যালেন্সের পার্শিয়ান দিনা দালালদের গল্পের অভিঘাত ৪২/১ নম্বর বাড়ি গল্পটি।

‘বৈদিক পাখির গান’ ব্যক্তিগত নিরীক্ষা ও খেয়ালের বই। প্রকরণ নির্ধারণে আকিকার মতো নামকরণ করতে হয়, তাই বলা হচ্ছে গল্পগ্রন্থ। আসলে এটি গল্প, গদ্য, ভ্রমণ, পাঠ প্রতিক্রিয়া সবমিলে যা-তা অবস্থা।

তবে ভীষণ সাদামাটা হলেও লেখকের একটা রাজনীতি তো থাকেই লেখা নিয়ে। দেখতে চেয়েছিলাম, শিল্প ও প্রকাশের মানসিক যাত্রা পথটির দৈর্ঘ্য প্রস্থ ও বাঁক। ব্যাপারটা সাবান ও গ্লি­সারিন বাই প্রোডাক্ট বলা চলে। একটি প্রকাশিত গল্প, সাথে গল্পটি লেখার সময় অন্য যে মানসিক প্রস্তুতি, দুটো পরপর রাখা হয়েছে। কখনো শিল্প মাধ্যমে অসম্পূর্ণ মনে হয়েছে নিজেকে, তখন লিখেছি পুরো বিপরীত কোন সামাজিক পোস্ট। তালিকা দেখলেই বুঝবেন এ কতোটা যাচ্ছেতাই। আজ থেকে আসছে একুশে গ্রন্থমেলায়।

চৈতন্য প্রকাশনীতে। স্টল ২৫০-২৫১।

সূচি
১. কয়েক টুকরো বরফ (গল্প)
২. মফস্বলের অতীতে

৩. জনক ও যাত্রী (গল্প)
৪. পিতা সমীপে

৫. পেয়িং গেস্ট (গল্প)
৬. কেউ ভোলেনা কেউ ভোলে : নজরুল ইসলামকে নিয়ে শৈলজানন্দের স্মৃতিকথা

৭. আত্মসাৎ (গল্প)
৮. নারায়ণ স্যান্যালের বিশ্বাসঘাতক

৯. যুক্ত (গল্প)
১০. এডগার অ্যালেন পো’র র‌্যাভেন বা হেলেন: ভ্রমণ বিষয়ক গদ্য

১১. ৪২/১ নম্বর বাড়ি (গল্প)
১২. রোহিনটন মিস্ত্রির আ ফাইন ব্যালান্স

১৩. পুতুল (গল্প)
১৪. স্বপ্নে গায়ে হলুদ ও অন্য যাত্রার আহ্বান

১৫. একটি বিচ্ছিন্ন ঘটনা (গল্প)
১৬. হাউজ অফ দ্য স্লিপিং বিউটিজ: সভ্যতা বা নিজের কাছে যাত্রা

১৭. বৈদিক পাখির গান (গল্প)
১৮. থাউজেন্ড ক্রেনস্ : য়াসুনারি কাওয়াবাতার হাজার সারসে প্রত্যাশা

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত