| 19 জুন 2024
Categories
পাঠ প্রতিক্রিয়া সাহিত্য

বইমেলা ২০২০

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

কিশোর মন অনুসন্ধিৎসু। কিশোর মন কাঁচা মাটি, সেখানে রোয়া হয় নানারকম চিন্তার চারা। কিশোর মনে এক সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকে ,বড় হওয়ার ইচ্ছে প্রবল অথচ কৈশোরের সারল্য তাকে জীবজন্তুকে ভালোবাসতে শেখায়, তার মন কখনো রহস্য উন্মোচন করতে যায়। কিশোর মনের নানা ছবি কুড়িটি গল্পে সাজিয়েছেন ইন্দিরা মুখোপাধ্যায় তার “চিন্তামণির থটশপ বইতে। একদম প্রথম গল্পটিতে কল্পবিজ্ঞান ও একটি কিশোর পিকলুর কল্পনা কে এত সুন্দর ভাবে ব্লেন্ড করা হয়েছে যে সত্যিই পড়তে ভালো লাগে। জুনোর জুপিটারে পৌঁছানোর বিজ্ঞান সম্মত একটি ঘটনা একটি কিশোরের বয়ানে ঠিক যেমন হতে পারে, ঠিক তেমনটাই বর্ণনা করেছেন লেখিকা। সেখানে কখনো কৈশোরের স্বভাবসিদ্ধ উচ্ছ্বাস, কখনো তার অকাল প্রয়াত বিজ্ঞানী বাবার জন্য মনখারাপ, তথ্য জানার প্রচ্ছন্ন গৌরব সব মিলে মিশে একাকার হয়ে গেছে।
হাতির সঙ্গে হাতাহাতি গল্পে হাতির তান্ডবের ভয়াবহতা একটি কিশোরের চোখে অন্যভাবে প্রতিভাত হয়ে উঠেছে।তার মা তাকে বোঝান সরস্বতী ঠাকুর পাঠিয়েছেন হাতীদের, এটা দেখতে যে ছেলেমেয়েরা কেমন পড়াশোনা করছে।
টুকুন বিশ্বাস করতে চায় সে কথা।তারপরে সে ভাবে কত সাংঘাতিক হতে পারে হাতির তান্ডব সে তো নিজের চোখে দেখলো।আগে টুকুনদের ওখানে হাতিকে মেরে ফেলেছিল লোকেরা, তাই বোধহয় তাদের উত্তরসূরী দেখতে এসেছে যে মানুষেরা সার্কাসের খেলা দেখতে যায়,তারা আসলে হাতিকে কত ভালোবাসে। টুকুন ও হাতি ভালোবাসে। চিড়িয়াখানায় সে কলা খাইয়েছে, জলদাপাড়ায় হাতির পিঠে চড়ে গন্ডার দেখতে গিয়েছিল। সে ভারি আশ্বস্ত হয় এটা শুনে যে এখন আর হাতি মারা যায় না, বন্যপ্রাণী দপ্তরের লোকেরা তাদেরকে গুপ্তমণিপুরের জঙ্গলে চলে যেতে সাহায্য করেছে।
এপ্রিল ফুল গল্পে একটি বাচ্চার সঙ্গে দুটো কুকুর ছানার ভালোবাসার গল্প দেখানো হয়েছে।টুসি আর টুনি নামকরণের কিশোর মনের লজিকটি অসাধারণ। একজনের কালো লেজের আগাটা ধবধবে সাদা, সে হল টুসি, আর অন্য জন টুনি ,স ফর সাদা,ন ফর নেই।

এমনি কৈশোর মনের নানা ছবি ফুটিয়ে তুলেছেন লেখিকা ‌। সেখানে আছে অটিস্টিক ছেলের সুস্থ হওয়া, আছে গোয়েন্দাগিরি করা আরো অনেক কিছু। এক কথায়” চিন্তামণির থটশপ” আপনাকে দাঁড় করাবেই কৈশোরমনের উন্মুক্ত জানলায়।

 

চিন্তামণির থটশপ”
প্রকাশক: ধানসিঁড়ি
দাম: দুশো টাকা

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত