| 26 মে 2024
Categories
পাঠ প্রতিক্রিয়া সাহিত্য

আত্মারামের নতুন খাঁচা

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

তৃষ্ণা বসাকের কল্প বিজ্ঞানের গল্প ব‌ই আত্মারামের নতুন খাঁচা নামটিতেই ব‌ইয়ের আভ্যন্তরীন রসদের সুস্বাদু ইঙ্গিত। কল্প বিজ্ঞানের গল্প লেখা সবার কাজ নয়। সেই গল্পে মাত্রাতিরিক্ত বৈজ্ঞানিক অনুষঙ্গ বা প্রযুক্তি  না এনে, বরং আধুনিক যুগের যাপনের সঙ্গে কল্পবিজ্ঞানের কুশীলবদের সংসারে স্যাটায়ারিক স্পর্শ তৃষ্ণার গল্পগুলিতে নতুন মাত্রা যোগ করে। লঘুচালে বিজ্ঞান আর গুরুচালে গল্পের কল্পলোকে পাড়ি দেওয়া বেশ দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন তিনি। যেখানে এক অনবদ্য ভাবনায় উঠে আসে কল্পবিশ্বে বৃদ্ধাশ্রমের ভাবনা অথবা  আত্মারামের নতুন খাঁচায় কড়ির ব্যাবহার। প্রতিটি গল্পেই আছে রম্য রসের খোরাক। সে রোবোটের নামকরণ “রোবো”তেই হোক বা কল্পবিশ্বে তার বাবার শ্রাদ্ধশান্তির আয়োজনেই হোক। কল্পলোকে রোবোর বাপের শ্রাদ্ধ হলে সত্যি‌ই কি হত তা উঠে আসে মনোজ্ঞ গল্প বলার ছলে।  শেষে মৎস্যমুখই তে ইলিশ হবে কিনা তার জন্যও ভাবনা রেখে দেন তৃষ্ণা পাঠকের জন্য। ঠিক তেমনি টেনিদার মঙ্গল গ্রহে অভিযান বা মামদোকুলে মোবাইল সুখপাঠ্য এবং রসোত্তীর্ণ দুটি গল্প। 

রোবোর হেঁশেলে অদূর ভবিষ্যতে বিভূতিভূষণের হাজারি ঠাকুরের চাকরী নেওয়ার মত কল্পনায় আধুনিক হাজারি ঠাকুরের ওয়েবপোস্টে বিজ্ঞাপন দিয়ে হালুইকর বামুনের চাকরির জন্য আবেদন করার মত প্রসঙ্গ। কল্পলোকে হাজারিঠাকুর এবং তাঁর সুস্বাদু সব পদেরা ফিরে আসে কম্পিউটার প্রযুক্তির বাইনারি ডেটাবেসে। বিজ্ঞানের ছাত্রী তৃষ্ণা এসব আধুনিক চিন্তাভাবনার মধ্যে ভুলে যান না মান্ধাতা আমলে আমাদের প্রচলিত প্রবাদগুলিকে মাথায় রাখতে। তাই বুঝি পড়তে ভালো লাগে আমাদের। সহজেই রিলেট করতে পারি চেনা সব চরিত্রদের।

উঠে আসে ঘুষ নেওয়া, সোশ্যাল মিডিয়া বা ইভ টিজিং এর মত প্রসঙ্গ। শূন্যকাননের ফুল গল্পে স্পেস দুনিয়ার প্রেক্ষাপটে কুশীলবদের অনায়াস গতায়ত বা সেখানে ব্যালকনির বারান্দায় বৃদ্ধার চুল শুকোনোর সামান্য কথা বা হিউম্যানয়েড রোবটদের আগামীতে এই পৃথিবী দখল করে নেওয়ার মত রীতিমত চিন্তার প্রসঙ্গ।   

ভূতেদের কল্প সংসারে মোবাইলের টাওয়ার আসা যাওয়ার প্রসঙ্গটিও এড়িয়ে যায়না তার কলম কিম্বা তাদের ফেসবুকে লিভিং না নন লিভিং স্টেট্যাস থাকবে তাই নিয়েও মাথাব্যথা থাকে লেখিকার। সব মিলিয়ে একটি রসোত্তীর্ণ, স্বাদু গদ্যের ছোঁয়া। নতুন করে জন্ম নেওয়া আত্মারামের খাঁচায় নতুন নতুন সব নিশানার ইঙ্গিত রযেছে যা পাঠক মনকে টেনে নিয়ে চলে গল্পের শেষ অবধি। তাই ব‌ইখানি একদিকে যেমন কল্প বিজ্ঞান তেমনি কিশোর পাঠ্য এবং রম্য গদ্য‌ও বটে।বইখানি তে রয়েছে এমনি পঁয়ত্রিশ টি গল্প।

 

আত্মারামের নতুন খাঁচা

 তৃষ্ণা বসাক

ধানসিড়ি 

মূল্য-৩০০ টাকা 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত