চাহারের কাছে সিরিজ হারলো বাংলাদেশ

দীপক চাহারের বিশ্ব রেকর্ড করা বোলিং ফিগারে দুরন্ত জয় ভারতের। তিন ম্যাচের সিরিজের শেষ ম্যাচ ভারত ও বাংলাদেশের জন্য ছিল কার্যত ফাইনাল। প্রথমেই টস হেরে একটা ধাক্কা খেয়েছিল ভারত। এর পর প্রথমে ব্যাট করতে নেমে যে দুই ওপেনারের জন্য আগের ম্যাচে জয় এসেছিল সেই রোহিত শর্মা ও শিখর ধাওয়ান কোনও ভরসাই দিতে পারলেন না। তবে এখান থেকেই ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরে বড় রানে নিয়ে গেলেন লোকেশ রাহুল ও শ্রেয়াশ আয়ার। মণীশ পাণ্ড্যে শেষবেলায় রানকে এগিয়ে নিয়ে গেলেন। আবারও ব্যর্থ ঋষভ পন্থ। ২০ ওভারে ভারত থামল ১৭৪-৫-এ।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি বাংলাদেশেরও। কিন্তু ওপেনার মোহম্মদ নইমের দুরন্ত ইনিংস আর মোহম্মদ মিঠুনের যোগ্য সঙ্গত একটা সময় বাংলাদেশকে ভাল জায়গায় নিয়ে গিয়েছিল। কিন্তু শেষরক্ষা হল না শুধু মাত্র দীপক চাহারের বলের দাপটে। হ্যাটট্রিকসহ ছয় উইকেট নিয়ে বাংলাদেশকে ১৯.২ ওভারে ১৪৪ রানে থামিয়ে দিলেন। ৩০ রানে শেষ ম্যাচ জিতে সিরিজ জিতে নিল ভারত।

টস জিতে বাংলাদেশ নাগপুরে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল। প্রথমে ব্যাট করতে নেমে ভারত ২০ ওভারে থামে ১৭৪-৫-এ। রোহিত শর্মা ২ ও শিখর ধাওয়ান ১৯ রান করে আউট হয়ে যাওয়ার পর ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন তিন ও চার নম্বরে নামা লোকেশ রাহুল ও শ্রেয়াস আয়ার। দু’জনের ব্যাট থেকেই আসে হাফ সেঞ্চুরি। লোকেশ রাহুল ৫২ ও শ্রেয়াস আয়ার ৬২ রান করে আউট হন। আন্তর্জাতিক টি২০তে এটাই শ্রেয়াস আয়ারের প্রথম হাফ সেঞ্চুরি।

এর পর পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে আবার ব্যর্থ ঋষভ পন্থ। মাত্র ৬ রান করে আউট হয়ে যান তিনি। মণীশ পাণ্ড্যে ২২ রানে অপারিজত থাকেন। ৯ রানে অপরাজিত থাকেন শিভম দুবেও।

বাংলাদেশের হয়ে দুটো করে উইকেট নেন শইফুল ইসলাম ও সৌম্য সরকার। একটি উইকেট আল-আমিন হোসেনের। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ৯ রান করে আউট হয়ে যান লিটন দাস। তিন নম্বরে নেমে সৌম্য সরকারও রানের খাতা খুলতে পারেননি। এখান থেকেই বাংলাদেশ ইনিংসের হাল ধরেন ওপেনার মহম্মদ নইম। ৪৮ বলে ৮১ রানের ইনিংস খেলেন তিনি। সাময়িক তাঁকে সঙ্গ দেন মহম্মদ মিঠুন। ২৭ রান করেন তিনি।

এর পর আর কেউ দাঁড়াতে পারেননি। মুশফিকুর ০, মাহমুদুল্লাহ ৮, আফিফ হোসেন ০, আমিনুল ইসলাম ৯, শফিউল ইসলাম ৪, মুস্তাফিজুর ১ রানে  আউট হন। ১৯.২ ওভারে ১৪৪ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস ৩০ রান বাকি থাকতেই।

ভারতের হয়ে বল হাতে ভেলকি দেখান দীপক চাহার।অজন্তা মেন্ডিসের টি টুয়েন্টির ৮ রানে ৬ উইকেট নেয়া বিশ্ব রেকর্ডটি এদিন ভেঙেছেন চাহার ৩.২ ওভার বল করে মাত্র ৭ রান দিয়ে হ্যাটট্রিকসহ ৬ উইকেট তুলে নেন তিনি। শেষ ওভারে তিনি তাঁর হ্যাটট্রিক সম্পূর্ন করেন। তিন উইকেট নেন নবাগত শিবম দুবে। এক উইকেট যুজবেন্দ্র চাহালের।

 

 

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত