| 19 এপ্রিল 2024
Categories
খবরিয়া

নারীদের জন্য বিনামূল্যে মেট্রো-বাস পরিষেবা

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

 

কয়েক মাস পরেই বিধানসভা নির্বাচন। এই সময় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানালেন, রাজধানীর মেয়েদের বিনামূল্যে মেট্রো এবং বাসের পরিষেবা দিতে চান তাঁরা। খরচ যা হবে, বহন করবে আপ সরকার। এতে নাকি পাবলিক ট্রান্সপোর্টে চড়ার উৎসাহ পাবেন মেয়েরা।
এক সাংবাদিক সম্মেলনে কেজরিওয়াল বলেন, ‘‘সব ডিটিসি বাস, ক্লাস্টার বাস এবং মেট্রোয় নিখরচায় চড়ার সুযোগ পাবেন মেয়েরা। যাঁরা বেশি টাকা দিয়ে টিকিট কাটতে পারতেন না, তাঁরা এসব যানবাহনের সুবিধা পাবেন এখন থেকে।’’ তবে যাঁরা টিকিট কেটেই বাস-মেট্রোয় চড়তে চান, তাঁদের জন্য কোনও জোরজবরদস্তি নেই! ‘‘বরং আমরা চাই, যাঁরা পারবেন, তাঁরা টিকিট কেটেই উঠুন মেট্রো বা বাসে। সত্যিকারের প্রয়োজন যাঁদের, তাঁদের কাজে আসুক সাবসিডিটা,’’ বয়ান মুখ্যমন্ত্রীর। এখনও অবশ্য গোটা ব্যাপারটাই পরিকল্পনার স্তরে। ডিটিসি এবং দিল্লি মেট্রোকে খসড়া প্রস্তাব জমা দেওয়ার কাজ চলছে আপাতত। কেজরিওয়াল জানিয়েছেন, দু’তিন মাসের মধ্যেই এই পরিকল্পনার রূপায়ণ চায় সরকার।

তবে যত সহজে বিষয়টার কথা ভাবা হচ্ছে, কাজে করা ততটা সহজ হবে না বলেই ধারণা পরিবহণ দফতরের কর্তাব্যক্তিদের। বিশেষ করে, মেট্রোয় বিনা ভাড়ায় যাতায়াতের ব্যবস্থা করাটা তাঁদের মতে বেশ ‘চ্যালেঞ্জিং’ই হবে! কেজরিওয়াল অবশ্য বলছেন, ‘‘আমাদের লক্ষ্য হল, মহিলাদের নির্বিঘ্নে সর্বত্র যাতায়াতের ব্যবস্থা করা। মেট্রো নিয়ে কিছু প্রশ্ন উঠছে ঠিকই। কিন্তু কী হচ্ছে-না-হচ্ছে, প্রতিটা ধাপে আমরা জানাতে থাকব আপনাদের।’’ নেটিজেনরা অনেকেই অবশ্য বলছেন, আলাদা করে মেয়েদের কোনও সুবিধা না দিয়ে বরং আর্থিকভাবে পিছিয়ে থাকা সব মানুষকেই এই সুবিধা দেওয়া উচিত ছিল।

সূত্রঃ উনিশকুড়ি

 

 

 

 

 

.

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত