স্বস্তি বিজেপি শিবিরে, থমকে গেছে কংগ্রেস

Reading Time: < 1 minute

ভারতের ভোট নিয়ে বুথফেরত জরিপের ফল প্রকাশের পরই সম্পূর্ণ বিপরীতমুখী প্রতিক্রিয়া শুরু হয়েছে দুই শিবিরে। একদিকে উচ্ছ্বাস শুরু হয়েছে বিজেপির নেতৃত্বাধীন জোটে। অন্যদিকে কংগ্রেস ও তার মিত্ররা যেন আচমকা থমকে গেছে।


ছবিঃ টাইম নাউ

মঙ্গলবার এনডিএ-র সব শরিককে দিল্লিতে নিমন্ত্রণ করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। দিল্লির এক হোটেলে ডিনার পার্টির আয়োজন করেছেন বিজেপি প্রধান। ভোটের ফল প্রকাশের পরবর্তী কৌশল নিয়ে একদফা আলোচনা সেরে নিতেই শরিক দলগুলির নেতাদের এই আমন্ত্রণ জানিয়েছেন অমিত শাহ এমনটাই ধারণা সবার। তাৎপর্যপূর্ণ ভাবে ভোট শেষ হওয়ার পরে নয়, সব বুথফেরত জরিপের ফলাফল সামনে আসার পরে এই ডিনার পার্টির আয়োজন হয়েছে। বিজেপি সূত্রে জানা গেছে, মঙ্গলবারের নৈশভোজের টেবিলকে অঘোষিত ভাবেই বিজয় উদযাপনের টেবিল করে তুলবে বিজেপি। পরবর্তী সরকার গঠন নিয়ে প্রয়োজনীয় নানা আলোচনাও সেই প্রাথমিক ভাবে সেরে নেওয়া হবে।

ফলাফল বিজেপির পক্ষে না গেলে অমিত শাহ এই পার্টির আয়োজন করতেন কি না, তা নিয়ে অনেকেরই সংশয় রয়েছে। স্বাভাবিক ভাবেই গেরুয়া শিবিরের মেজাজে যে স্বস্তির রং, তার ঠিক বিপরীত ছবিটাই দেখা যাচ্ছে বিরোধী শিবিরের একটি অংশে। বিজেপি বিরোধী শক্তিগুলিকে এক ছাতার তলায় আনার বিষয়ে এখনই আর খুব একটা উদ্যোগী হতে দেখা যাচ্ছে না কংগ্রেসকে। যে সব আঞ্চলিক বা রাজ্য দলের নেতা বৈঠকের ইচ্ছা প্রকাশ করছেন, রাহুল গান্ধী বা সোনিয়া গান্ধী তাদের সঙ্গে দেখা করছেন ঠিকই। কিন্তু সরকার গড়ার প্রস্তুতি নেওয়ার জন্য যে ধরনের তৎপরতা জরুরি তা আপাতত অনুপস্থিত। তাদের জোটের শরীক দলগুলোও যেন জরিপের ফল প্রকাশের পর কিছুটা থমকে গেছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

.

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>