ফেইসবুক ডিলিট করে দিয়েছেন স্টিভ ওজনিয়াক

Reading Time: < 1 minute

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক সবাইকে ফেইসবুক ডিলিট করার পরামর্শ দিয়েছেন।

ট্যাবলয়েড পত্রিকার ওয়েবসাইট টিএমজেডকে দেওয়া এক সাক্ষাৎকারে, তিনি এ কথা বলেন।

গত বছর তিনি নিজেই ফেইসবুক থেকে বেরিয়ে যান। এবার খোলাখুলিই বললেন, তথ্যের নিরাপত্তা না থাকায় বেশিরভাগ মানুষের ব্যবহারোপযোগী নয় সোশ্যাল মিডিয়া সাইটটি। তিনি আরও বলেন, কে জানে! হয়তো এখন যা যা বলছি তা আমার ফোনও শুনছে!

তিনি বলেন, অনেক ধরণের মানুষ আছে। কিছু মানুষের জন্য তথ্যের গোপনীয়তার চেয়ে ফেইসবুকের সুবিধাই বড়। আবার অনেকেই আছেন আমার মতো। তাই বেশিরভাগ মানুষের জন্য আমার পরামর্শ হলো, ফেইসবুক থেকে বের হওয়ার পথ খুঁজতে হবে।

আপনার ব্যাপারে সব কিছু তারা জানে। এমনকি লেজার দিয়ে তারা হার্টবিটও পরীক্ষা করতে পারে। অনেকগুলো ডিভাইসের সাহায্যেই তারা আপনার কথা শুনছে।

সবারই ধারণা, একটা পর্যায় পর্যন্ত তাদের গোপন তথ্য গোপনই থাকে। কিন্তু তাদের কোনো কিছুই গোপন নেই।

অর্থের বিনিময় তথ্যের সুরক্ষা দেয় না কেনো তারা? আমার কাছ থেকে বেশি অর্থ নিয়ে ডেটা গোপন রাখতে পারে। যাদের কাছ থেকে অর্থ নেবে না তাদেরটা বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করতে পারে।

২০১৮ সালের মার্চে ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডেল কেলেঙ্কারির খবর ছড়ানোর ৩ সপ্তাহ পর নিজের ডিভাইস থেকে ফেইসবুক ডিলিট করে দেন স্টিভ ওজনিয়াক।

         

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>