ঝড়ের শেষে জেগে উঠল জঙ্গল

‘যে রাতে মোর দুয়ার গুলি ভাঙলো ঝড়ে বুঝি নাই কো তুমি এলে আমার ঘরে।’ রবীন্দ্রনাথের এই গান হয় ব্রিটেনের ওয়েলসের অধিবাসীরা জানে না। কিন্তু এক ঝড়ের শেষে যখন তাঁরা দেখলেন তাদের ঘর ৪৫০০ বছর আগের এক জঙ্গলে উপরে দাঁড়িয়ে তখন রবীন্দ্রনাথ জানা থাকলে নিশ্চয়ই আনমনেই গুনগুন করতেন।

প্রকৃতির পরিহাস নয় তো কী! আজ থেকে ৪৫০০ হাজার বছর আগের একটি জঙ্গল ব্রোঞ্জ যুগে প্রকৃতির রোষে প্রবল বন্যায় তলিয়ে গিয়েছিল অতলান্ত প্রদেশে। পলি পড়ে-পড়ে ক্রমে তার উপর গড়ে উঠেছিল ৪৫০০ হাজার বছর পরের সুগঠিত সভ্যতার রূপ। কিন্তু আবারও প্রকৃতির পরিহাস। ঘূর্ণিঝড়় হ্যানা-য় মাটি ভেদ করে জেগে উঠল আজ থেকে প্রায় ৪৫০০ হাজার বছর আগেকার জঙ্গল। ঘটনাস্থল দক্ষিণ-পশ্চিম ব্রিটেনের ওয়েলস। ২২ মে এখানে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়।

 

 

তারপরই সমুদ্র তীরবর্তী বর্থ এবং আনিস্লাস গ্রামের মধ্যবর্তী তিন-চার কিলোমিটার এলাকা জুড়ে ওই জঙ্গল জেগে ওঠে। প্রকাশিত ছবিতে সেই জঙ্গলের কয়েকটি গাছের শিকড়, এমনকী ঘাসও দেখা গিয়েছে। অনেকের মতে এটি কোনও ডুবে যাওয়া বিলুপ্ত সভ্যতার অংশবিশেষ। ওই জঙ্গলে পাইন, ওক, বার্চের মতো গাছ ছিল বলে জানা গিয়েছে। তবে এর সঙ্গে কেউ ফোকলোর বা মিথকেও জড়িয়ে ফেলছেন। সে বিষয়ের সত্যতা জানা না থাকলেও, প্রাগৈতিহাসিক এই জঙ্গলের এইভাবে ফিরে আসাটা একেবারেই প্রকৃতির এক বিস্ময়!

 

.

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত