পর্যটকদের ফ্রি ভিসা দিচ্ছে শ্রীলঙ্কা

Reading Time: < 1 minute

শ্রীলঙ্কার তৃতীয় বহত্তম আয়ের উৎস পর্যটন। ইস্টার সানডেতে একটি বিলাসবহুল হোটেলে সন্ত্রাসী হামলায় দেশটিতে পর্যটক কমে গেছে আশঙ্কাজনক হারে। তাই পর্যটন শিল্পকে পুনরুজ্জীবিত করতে বিশ্বের প্রায় অর্ধশত দেশের ভ্রমণপ্রেমীদের এক মাসের ফ্রি ভিসা অন অ্যারাইভাল সুবিধা দিচ্ছে শ্রীলঙ্কা। দেশটির সরকার বুধবার এই ঘোষণা দিয়েছে। গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের উপর সন্ত্রাসী হামলায় অন্তত ২৫০ জন মারা গেছেন। যার মধ্যে বিদেশি নাগরিক রয়েছে ৪২ জন। তথাকথিত ইসলামি জঙ্গিগোষ্ঠী এই হামলা চালায়। সেই হামলার পর থেকে দেশটিতে বিদেশি পর্যটক সংখ্যা ৭০.৮ শতাংশ কমে গেছে। এক দশক আগে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর পর্যটন খাতে সবচেয়ে খারাপ অবস্থা বিরাজ করছে এখন।

সরকারি নথির বরাত দিয়ে রয়টার্স জানায়, পর্যটকদের জন্য অন অ্যারাইভাল ভিসা চালুতে সম্মতি জানিয়েছে দেশটির মন্ত্রীপরিষদ। এই সুবিধা ভারত, চীন, যুক্তরাজ্যসহ ৫০টি দেশ পাবে। অনেক গণমাধ্যমে বলা হয়েছে, বাংলাদেশও এই সুবিধার আওতায় রয়েছে। অনলাইন, শ্রীলঙ্কান দূতাবাস ও কনসুলেটসের মাধ্যমে ভিসা সংগ্রহ করা যাবে।

অন অ্যারাইভাল ভিসা দেয়া ছাড়াও পর্যটনের বিকাশে আরো বেশ কিছু পদক্ষেপ নিয়েছে দেশটি। এর মধ্যে রয়েছে ছয় মাসের জন্য এয়ারলাইন গ্রাউন্ড চার্জ, উড়োজাহাজের জ্বালানির দাম ও উড্ডয়ন (ডিপারচার) ফি কমিয়ে আনা। এছাড়া পর্যটন ব্যবসার ঋণের কিস্তি পরিশোধ একবছরের জন্য স্থগিত রাখার পাশাপাশি নতুন ঋণে সুদের হার হ্রাস করা হয়েছে। হোটেলগুলো ৬০ শতাংশ ছাড়ে আকর্ষণীয় প্যাকেজ দিচ্ছে।

দেশটির পর্যটন উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ছয় মাসের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপর লাভ-ক্ষতি হিসাব করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

       

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>