copy righted by irabotee.com,louise-elisabeth-gluck

ফুল, অশ্রু, প্রেম-৩১ নারীর কবিতা (পর্ব-১৭) । মুম রহমান

Reading Time: 2 minutesগার্টুড স্টাইন [Gertrude Stein]

Gertrude Stein গার্টুন্ড স্টাইন [Gertrude Stein] (১৮৭৪-১৯৪৬) আমেরিকান কবি, নাট্যকার, উপন্যাসিক এবং শিল্পকর্ম সংগ্রাহক। ১৯০৩ সাল থেকে তিনি অবশ্য আমৃত্যু ফ্রান্সেই বসবাস করেছেন। ইহুদি এই লেখিকার জীবনে প্যারিসের সম্পর্কই বেশি। প্যারিসে তিনি একটি শিল্প-আড্ডা (স্যালুন) চালাতেন যেখানে পাবলো পিকাসো, আর্নেস্ট হেমিংওয়ে, এফ. স্কট ফিটজারেল্ড, সিনক্লেয়ার লুইস, এজরা পাউন্ড, অঁরি মাতিসের মতো ব্যক্তিরা নিয়মিত আসতেন। নাটক ও অপেরা রচনার পাশাপাশি তিনি শিল্প-সাহিত্যের একাধিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। পিকাসোকে নিয়ে কবিতা লেখা, সেজানের চিত্রকলা থেকে উপন্যাস লেখা- ইত্যাদির মাধ্যমে তিনি সাহিত্যের সীমানাকে বৃহৎ করেছেন। অনেকেই তার কবিতাকে কিউবিজমের সাহিত্যিক প্রকাশ মনে করেন। তার বিখ্যাত গদ্য-কবিতা গ্রন্থ ‘টেন্ডার বাটন্স’(১৯১৪)- এর কবিতাগুলোতে চিত্রকলার প্রভাব সুস্পষ্ট। ব্যক্তিগতভাবে আমার নিজের খুব পছন্দের কবিতার বই এটি। বস্তুসমূহ, খাবার, ঘর- এই তিনটি ভাগে এই বইতে তিনি কাগজ, কাপড়, টুপি, দুধ, কফি, চেয়ার, চশমা ইত্যাদি বিষয়ে কবিতা লিখেছেন। তার ভাষ্য মতে, চারপাশের তুচ্ছ, সাধারন বস্তুকে তিনি টেবিলের সামনে রেখেছেন এবং সেগুলো সম্পর্কে যা তার মনে এসেছে শব্দের মাধ্যমে তাই প্রকাশ করেছেন। তবে যথাবিহিত এই প্রকাশক ভঙ্গি বাস্তববাদী নয়, বরং কিউবিজমের মতোই বিক্ষিপ্ত। গার্টুড স্টাইন ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন।


একটা যথার্থ ভ্যালেন্টাইন খুব দারুণ আমার ভ্যালেন্টাইন খুব দারুণ আর একান্ত খুব একান্ত আমার ভ্যালেন্টাইন খুব একান্ত আর খুব সুন্দর। খুব সুন্দর আমার ভ্যালেন্টাইন আর একান্ত, খুব সুন্দর খুব একান্ত আর এ আমারই ভ্যালেন্টাইন।  
আরো পড়ুন: ফুল, অশ্রু, প্রেম-৩১ নারীর কবিতা (পর্ব-১৬)

রঙিন টুপিগুলো

রঙিন টুপিগুলো এই কারণে খুব বেশি করে দরকারী যে কোকড়া চুলের পাকে বাড়তি স্থানে কিছু পরা হয়েছে মনে হয় আর এটাই পার্থক্য তৈরি করে দেয় একটা সরল রেখা ও স্ফীত পেটের মধ্যে, নূন্যতম বিষয় হলো এটা হাল্কা করে, নূন্যতম বিষয় মানে একটা ছোট্ট ফুল আর একটা বড় বিলম্ব হলো বড় বিলম্ব যা অনেক বেশি নার্স তৈরি করে অন্তত ছোট্ট নারীরা যথার্থ ছোট্ট নারীদের তুলনায়। আলো এতো পরিস্কার যে এর সবটাই যেন মুক্তা আর ছোট্ট পথগুলো দেখায়। একটা বড় টুপি লম্বা আর আমি আর সকল কাস্টর্ডের পূর্ণতা।

       

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>