ঘুমের জন্য ইনসেনটিভ দেবে অফিস

Reading Time: < 1 minute
সম্প্রতি এক সমীক্ষায় জানা গিয়েছে, জাপানের মানুষ নির্ধারিত ঘুমের সময়ের থেকে প্রায় ৩৬ মিনিট কম ঘুমোচ্ছে। ফলে ঘুমের অভাবে বাড়ছে শারীরিক অসুস্থতা, কমছে কর্মীদের কাজের মান, আর বাড়ছে কর্মীদের অনুপস্থিতির হার!

লাঞ্চ ব্রেকে জমিয়ে খাওয়াদাওয়া করার পরেই হালকা ঘুমের আমেজ, আর তারপরেই মাথার মধ্যে কিলবিল করতে থাকা একগাদা কাজের চাপ! অগত্যা সেই ঘুম কাটাতে আপনারও খানিক চা খেয়ে আসা… অফিসটাইমে এ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে কম-বেশি সব্বাইকেই। এবার ঘুমের জন্যই ইনসেনটিভ দেওয়ার ব্যবস্থা করল জাপানের এক অফিস। এমনিতেই সুস্থ, স্বাভাবিক জীবন কাটানোর জন্য প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন আটঘণ্টা ঘুম অবশ্যকর্তব্য। কিন্তু সম্প্রতি এক সমীক্ষায় জানা গিয়েছে, জাপানের মানুষ নির্ধারিত ঘুমের সময়ের থেকে প্রায় ৩৬ মিনিট কম ঘুমোচ্ছে। ফলে ঘুমের অভাবে বাড়ছে শারীরিক অসুস্থতা, কমছে কর্মীদের কাজের মান, আর বাড়ছে কর্মীদের অনুপস্থিতির হার! এমনকী, অবস্থা এতই সঙ্কটজনক যে, ঘুমের অভাবে মৃত্যুর হারও বাড়ছে সে দেশে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেই সংস্থা এবার কর্মীরা ছ’ঘণ্টার উপর ঘুমোলেই তাদের পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কর্মীদের যত্ন না নিলে দেশ যে দুর্বল হয়ে পড়বে! অগত্যা এহেন অভিনব পদক্ষেপ, জানিয়েছেন সে সংস্থার শীর্ষ কর্তা। 

       

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>