| 21 মে 2024
Categories
প্রযুক্তি ও বিস্ময়

অনুবাদ সেবা ঢেলে সাজাচ্ছে গুগল

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

অনুবাদ সেবা গুগল ট্রান্সলেটে যুক্ত হয়েছে বেশ কিছু কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর সুবিধা। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমনটাই ঘোষণা দেয় মার্কিন প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এছাড়া এর মধ্যে উন্নত অনুবাদসহ রয়েছে মানুষের কথোপকথন থেকে সরাসরি শ্রুতলিখন সেবা। আসন্ন সুবিধাটি ছাড়াও গুগল কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর আরও কিছু উদ্যোগ দেখিয়েছে। ‘আইও ব্রেইড’ নামের একটি প্রকল্পও দেখিয়েছে তারা। যার মাধ্যমে ক্যাবল নাড়াচাড়া করে কোনো ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে। উদাহরণস্বরূপ, আপনি যখন কোনো গান শুনছেন, তখন ইয়ারফোনের ক্যাবল মুচড়িয়ে গান বন্ধ করতে বা শব্দ নিয়ন্ত্রণ করতে পারবেন। এ ছাড়া গুগল হেলথ নামে আরও একটি প্রকল্প ছিল, যা রোগীদের রক্তস্বল্পতা শনাক্ত করতে সাহায্য করবে।

গত বছর প্রতিষ্ঠানটি তাদের গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপের জন্য একটি দোভাষী মোড চালু করেছিল যার মাধ্যমে ব্যবহারকারীরা যেকোনো একটি ভাষায় নির্দেশনা দিয়ে দুটি ভিন্ন ভাষায় অনুবাদ করে নিতে পারে।

ভবিষ্যতে ছাড়া হবে এমন একটি সুবিধাও দেখানো হয়েছে গুগলের সেই সংবাদ সম্মেলনে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, শ্রুতলিখনের জন্য ইন্টারনেটে যুক্ত থাকা আবশ্যক এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তা থেকে দ্রুত ও নির্ভুল অনুবাদ সেবা পাওয়া যাবে। প্রাথমিকভাবে নতুন বৈশিষ্ট্যটি অডিও ফাইলগুলোতে কাজ করবে না। এটি কেবল কাজ করবে স্মার্টফোনের মাইক্রোফোন ব্যবহার করে ধারণ করা লাইভ অডিওতে। তবে গুগল জানিয়েছে, ব্যবহারকারীরা আগে থেকে রেকর্ড করা অডিও প্লে করে তা অনুলিখন করে নিতে পারবেন। স্প্যানিশ, জার্মান, ফরাসিসহ অন্যান্য বেশ কয়েকটি ভাষায় সুবিধাটি পরীক্ষা করছে গুগল।

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত