| 4 মার্চ 2024
Categories
দেহ স্বাস্থ্য

টয়লেট ফ্লাশ করলেও হাওয়ায় ছড়াতে পারে করোনা

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

হাঁচি-কাশির সময় নির্গত ড্রপলেট থেকে ভাইরাসের কণা ছড়িয়ে পড়তে পারে, এ কথা এখন প্রায় সকলেই জানি। তাই বাড়ির বাইরে বেরলেই মাক্স পরাটা বেশির ভাগ মানুষেরই এখন অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। কিন্তু বাথরুমে বা টয়লেটে ফ্ল্যাশ করার সময়ও জলের ছিটের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস! সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে বিজ্ঞানীদের গবেষণায়।

সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদনে চিনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়। ওই রিপোর্ট অনুযায়ী, চিনা গবেষকদের দাবি, মানুষের পাচনতন্ত্রে বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। শুধু তাই নয়, আক্রান্ত ব্যক্তির মলেও ভাইরাসের কণা থাকতে পারে। তাই টয়লেটে ফ্ল্যাশ করার সময়ও সতর্ক থাকতে হবে। না হলে ফ্ল্যাশ করার সময় সূক্ষাতিসূক্ষ জলকাণার সঙ্গে বাতাসে ছড়িয়ে পড়তে পারে ভাইরাস কণা। ফলে বেড়ে যেতে পারে করোনা সংক্রমণের ঝুঁকি।

ইয়াংজু বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের অন্যতম সদস্য জি জিয়াং ওয়াং জানান, টয়লেটে ফ্ল্যাশ করার সময় ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবানু, ভাইরাস কণা জলের ধাক্কায় উপরের দিকে উঠে আসে এবং জলকাণার সঙ্গে বাতাসে ছড়িয়ে পড়তে পারে। ঘনবসতিপূর্ণ এলাকায় যেখানে একটি শৌচালয় অনেকে ব্যবহার করেন, সেখানে এই ভাবে করোনার সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

তাহলে টয়লেটে ফ্ল্যাশ করার সময় সংক্রমণ ঠেকানোর উপায় কী?

জি জিয়াং ওয়াং জানান, টয়লেটে ফ্ল্যাশ করার আগে সেটিকে তার লিড বা ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। তার পর ফ্ল্যাশ করা যেতে পারে। এ ভাবে টয়লেট থেকে করোনার সংক্রমণ ঠেকানো সম্ভব হবে। একই সঙ্গে ব্যবহারের আগে শৌচালয়ের দরজার হাতল, কমোডের লিড বা ঢাকনা পরিষ্কার করে নিতে হবে। চিনা গবেষকরা জানান, টয়লেটে ফ্ল্যাশ করার সময় করোনা সংক্রমণের ঝুঁকি ঠিক কতটা, সে বিষয়ে এখনও সঠিক ভাবে কিছু জানা জায়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত