হেরিটেজ লিস্ট নমিনেশনে যাচ্ছে কলকাতার দুর্গাপুজো

আগামী বছর, অর্থাৎ ২০২০ সালের Intangible Cultural Heritage (ICH) by UNESCO-এর তালিকায় ভারত থেকে সরকারিভাবে নমিনেশনে পাঠানো হয়েছে কলকাতার দুর্গাপুজোর নাম।

দুর্গাপুজোর প্রতি বাঙালির ভালবাসাটা একেবারে রক্তের টানের মতো। পৃথিবীর যে শহরেই রয়েছেন কিছু বাঙালি, তারাই সেখানে আয়োজন করে নিয়েছেন নিজেদের মতো করে দুর্গাপুজোর। সারা বছরের ওই একটা সময়ের দিকে তাকিয়েই তো দিন গোনা বছরের শুরু থেকে! আর কলকাতার দুর্গাপুজো? সেটা যারা দেখেনি তাদের বলে বোঝানো সম্ভব নয়! পৃথিবীর সমস্ত বড়-বড় ফেস্টিভ্যালকে এক করলেও মনে হয় কলকাতার দুর্গাপুজোর মতো আর দ্বিতীয় কিছু পাওয়া যাবে না। তাই UNESCO-এর হেরিটেজ তালিকায় যদি নাম ওঠে বাঙালির এই প্রিয় পুজোর, তা হলে তো আমাদের গর্ব হওয়ারই কথা। আগামী বছর, অর্থাৎ ২০২০ সালের Intangible Cultural Heritage (ICH) by UNESCO-এর তালিকায় ভারত থেকে সরকারিভাবে নমিনেশনে পাঠানো হয়েছে কলকাতার দুর্গাপুজোর নাম। ভারত সরকারের সঙ্গীত নাটক আকাদেমির তরফ থেকে পাঠানো হয়েছে এই নমিনেশন।

প্রসঙ্গত, UNESCO-এর হেরিটেজ তালিকায় তো জায়গা ছিলই বিভিন্ন ঐতিহাসিক স্থাপত্যের। পাশাপাশি এই Intangible Cultural Heritage-এর অন্তর্গত করা হয় বিভিন্ন পারফর্মিং আর্ট, যুগ-যুগ ধরে চলে আসা প্রথা, সামাজিক বা ধর্মীয় অনুষ্ঠান ইত্যাদি আরও অনেক কিছু।

সূত্রঃ এবিপি

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত