| 5 মার্চ 2024
Categories
খবরিয়া ভিডিও

অপারেশন টেবিলে রোগী বাজাচ্ছেন ভায়োলিন

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

অপারেশন থিয়েটারের টেবিলে শুয়ে রয়েছেন এক রোগী। চলছে জটিল অস্ত্রোপচার। মস্তিষ্কের টিউমার বাদ দিতে তখন হিমশিম খাচ্ছেন অভিজ্ঞ চিকিৎসকরা। সকলের চোখেমুখেই দুশ্চিন্তার ছাপ। তবে এসবে কোনও হেলদোল নেই টেবিলে শুয়ে থাকা ওই রোগীর। বরং আপনমনে বেহালা বাজাচ্ছেন তিনি। নিবিষ্ট মনে সুর তুলছেন বেহালায়।



অপারেশন টেবিলে শুয়ে বেহালা বাজানো ডাগমার টার্নারের বয়স ৫৩ বছর। তিনি একটি ম্যানেজমেন্ট কনসালট্যান্ট সংস্থায় কাজ করেন। জানা গেল, ভায়োলিনের প্রতি তার ভালবাসা দীর্ঘ ৪০ বছরের। আর তাই মস্তিষ্কের টিউমার বের করার মত জটিল অপারেশনের করার সময় তাঁর বেহালা বাজানোর দক্ষতায় যাতে কোনও বিঘ্ন না ঘটে, সেজন্য কিংস কলেজ হাসপাতালের নিউরোসার্জন প্রফেসর কেয়ুমার্স আশকান ঠিক করেন, অপারেশনের সময়ও বেহলা বাজাবেন টার্নার। যার জেরে তাঁর ব্রেন ম্যাপিং-এও সুবিধা হবে চিকিৎসকদের। 

অপারেশনের সময় যন্ত্রসংগীত বাজানোর মতো অদ্ভূত ঘটনাটি নিয়ে চিকিৎসক অধ্যাপক আশকান বলেন, তার জীবনে এই প্রথম কোনও রোগী অস্ত্রোপচার চলাকালীন বাদ্যযন্ত্র বাজালেন। অপারেশনের মাধ্যমে ডাগমার টার্নারের টিউমারের নব্বই শতাংশ বের করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি। আর এ বিষয়টি নিয়ে বেহালাবাদক টার্নার বলেন, ভায়োলিন তার নেশা। ১০ বছর বয়স থেকে ভায়োলিন বাজাচ্ছেন বলেও জানান তিনি।

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত