| 18 এপ্রিল 2024
Categories
খবরিয়া

দিল্লি সফর বাতিল করলেন বাংলাদেশের স্পিকার

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

দিল্লি হিংসার প্রেক্ষাপটে শেষ মুহূর্তে বাতিল হয়ে গেল বাংলাদেশের সংসদীয় প্রতিনিধিদলের প্রস্তাবিত ভারত সফর। মুজিববর্ষের অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ জানাতে সোমবার, ২ মার্চ, জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরির নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদলের দিল্লি সফরের দিনক্ষণ চূড়ান্ত ছিল। কিন্তু আপাতত সেই সফর স্থগিত রাখা হয়েছে বলে রবিবার রাতে ঢাকা সূত্রে জানা গিয়েছে। এর কারণ হিসেবে শিরিন শারমিন চৌধুরি জানিয়েছেন, মুজিববর্ষের অনুষ্ঠানের বিশেষ দায়িত্বের কারণে এখন ভারত সফরে যেতে পারছেন না। যদিও সূত্রের খবর, দিল্লি হিংসার কারণেই বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকারের এই সফর বাতিল হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে ‘মুজিববর্ষ’ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত এই বর্ষ উদ্‌যাপন করা হবে। মুজিববর্ষ উপলক্ষ্যে আয়োজিত নানা অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের বিদেশ মন্ত্রকের তরফে ইতোমধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়-সহ ভারতীয় অতিথিদের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানাতে জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশের ১৮ সদস্যের প্রতিনিধি দলের ২ মার্চ দিল্লি সফরের কথা ছিল। আগামী ৬ মার্চ পর্যন্ত তারা দিল্লিতে থাকবে বলে প্রথমে স্থির হয়েছিল। কিন্তু রবিবার রাতে হঠাৎ সেই সফর বাতিল করা হয়। জাতীয় সংসদ সূত্র খবরটি নিশ্চিত করেছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জাতীয় সংসদ সচিবালয়ের শীর্ষ এক কর্তা জানিয়েছেন।

মুজিববর্ষের অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরকে সামনে রেখে দু’দিনের সফরে সোমবার ঢাকায় পা রাখবেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। তার আগে বাংলাদেশের প্রতিনিধিদলের প্রস্তাবিত দিল্লির সফর বাতিলের ঘটনা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। মোদীর সম্ভাব্য ঢাকা সফর প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য তথা ১৪ দলের জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, ‘ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক রক্তের ঋণ। ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। আমরা মনে করি মুজিববর্ষে নরেন্দ্র মোদী অবশ্যই বাংলাদেশে আসবেন।’

 

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত