Site icon ইরাবতী

এই শীতে সুজির রস ভরা পিঠা

Irabotee.com,শৌনক দত্ত,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,iraboti,irabotee.com in
Reading Time: 2 minutes

তানিয়া চ্যাটার্জী


 

বরাবরই স্নাক্স এবং মেনকোর্স রেসিপি নিয়ে আলোচনা করে থাকে। আজ রেসিপিটা কিন্তু ডেজার্ট নিয়ে। একটু অন্যরকম এই সুজির মিষ্টি রেসিপি। আর শেষ পাতে মিষ্টি মুখ করলে তার মত সুখ বোধহয় আর কিছুতে নেই। চলুন দেখে নিই রেসিপিটা।


উপকরন : হাফ কাপ সুজি, ২ টো ডিম, ৫০০ গ্রাম দুধ, চিনি হাফ কাপ, পরিমান মত নুন, কাজুর টুকরো, ঘি একটা বড় চামচের ৪ ভাগের এক ভাগ (বেশি দিতে চাইলে পরিমান মত বেশি দিতে পারেন), এলাচ ৪ টি।

প্রনালী : প্রথমে একটি পাত্রে ডিম দুটি ভালো করে ফেটিয়ে নিতে হবে। যত বেশি ফেটানো হবে তত ভালো। তাতে সামান্য পরিমানে নুন, এবং সুজি দিয়ে ভালো করে মেখে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এরফলে সুজি নরম হবে।


একটি অন্য পাত্রে দুধ দিন, তাতে এলাচ গুলো দিয়ে দিন। যতটা মিষ্টি খেতে চান তত পরিমানে চিনি দিন।তারপর ভালো মত ফুটিয়ে নিন। এইবার পিঠে ভাজবার জন্য একটি কড়াইতে সরষের তেল গরম করুন। মেখে রাখা সুজিটা ওই গরম তেলের মধ্যে ছোট ছোট করে দিয়ে জাস্ট একটু নেড়ে নিন। এই পিঠে বেশি ভাজার দরকার নেই। মনে রাখবেন এই পিঠে কিন্তু গোল হবেনা। তাই ঘাবড়ানোর প্রয়োজন নেই। পিঠে গুলো ভালো করে ভেজে তুলে নিতে হবে। এরপর ওই জাল দেওয়া হচ্ছে যে পাত্রে তাতে কাজুর টুকরো গুলো দিয়ে দিন। ফুটে গেলে গ্যাসটা বন্ধ করেদিন। এরপর পিঠে গুলো দিয়ে দিন এবং তাতে অল্প পরিমাণে ঘি দিয়ে দিন। সব কিছু একসাথে ভালো করে মিশিয়ে নিন। ঢাকা দিয়ে কম করে ১ ঘন্টা রেখে দিন। তারপর কেশর ছড়িয়ে পরিবেশন করুন মিষ্টি মিষ্টি সুজির রস ভরা পিঠে।

           
Exit mobile version