ভারতের সাধারণ নির্বাচনঃ দিল্লী কার জানা যাবে ২৩ মে

 

ছবিঃ ইন্টারনেট

রবিবার বিকেলে দিল্লিতে ডাকা এক সাংবাদিক সম্মেলনে ভারতে আগামী নির্বাচনের তফসিল ঘোষণা করেন দেশের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ভারতে আগামী ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত মোট সাত দফায় দেশের আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে এদিন ঘোষণা করা হয়েছে। নির্বাচনের ফল গণনা করা হবে ২৩ মে, বৃহস্পতিবার।

ছবিঃ ইন্টারনেট

এর আগে কংগ্রেস-সহ ভারতের বিরোধী দলগুলি অভিযোগ করেছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সারা দেশ জুড়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সুযোগ করে দিতেই ভারতে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা পিছিয়ে দেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশন অবশ্য এদিন সেই অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছে।

তারা আরও জানিয়েছে, নির্বাচনের আগে সব দল ও প্রার্থীদের যে ‘মডেল কোড অব কন্ডাক্ট’ বা আদর্শ আচরণবিধি মেনে চলতে হয়, তা আজ রবিবার থেকেই বলবৎ হবে।

প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা আরও জানিয়েছেন, গত সাধারণ নির্বাচনে সারা দেশে মোট নয় দফায় ভোট অনুষ্ঠিত হলেও এবারে তা কমিয়ে সাত দফায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ভারতে ইভিএম বা ইলেকট্রনিক ভোটিং মেশিনের ব্যবহার নিয়ে সম্প্রতি বিভিন্ন রাজনৈতিক দল নানা প্রশ্ন তুলেছিল। কিন্তু কমিশন এদিন স্পষ্ট করে দিয়েছে, ভারতে এবারের নির্বাচনে ইভিএমের প্রয়োগ কোনও ভাবেই সঙ্কুচিত করা হবে না।

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত