ভারতের সামনে সিরিজ বাঁচানোর লড়াই

 

বিরাট কোহলি বিশ্রামে রয়েছেন। যে কারণে দলের অধিনায়ক এখন রোহিত শর্মা। বাংলাদেশের বিরুদ্ধে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টি২০তে হারতে হয়েছে ভারতকে। বৃহস্পতিবার ভারতের জন্য চূড়ান্ত গুরুত্বপূর্ণ ম্যাচ রোহিতদের জন্য। এই ম্যাচ জিতে সিরিজে সমতায় ফিরতে মরিয়া গোটা দল। বৃহস্পতিবার রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়ামে সাইক্লোনের পূর্বাভাসের মধ্যেই খেলতে নামছে দুই দল। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সাইক্লোন মহার কারণে ভেস্তেও যেতে পারে ম্যাচ। শাকিব আল হাসানকে ছাড়াই একগুচ্ছ বিতর্ককে পিছনে ফেলে ভারত সফরে এসেই চমকে দিয়েছে বাংলাদেশ দল। ভারতের বিরুদ্ধে প্রথমবার টি২০ ম্যাচও জিতে নিয়েছেন তাঁরা। মুশফিকুর রহিমের নেতৃত্বে বাংলাদেশের লড়াই সবার নজর কেড়ে নিয়েছে। আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে দলটি। টপ অর্ডারে লিটন দাস ও সৌম্য সরকারের থেকে আরও ভাল পারফর্মেন্সের অপেক্ষায় গোটা দল।

বাংলাদেশের বোলিং ডিপার্টমেন্টকে ভরসা দিচ্ছেন শফিউল ইসলাম ও আমিনুল ইসলাম। প্রথম ম্যাচে ভারতকে রীতিমতো চাপে রেখেছিলেন এই দুই বোলার। আগের ম্যাচে দলের সেরা বোলার মুস্তাফিজুর রহমান সেরা ফর্মে না থাকলেও দ্বিতীয় ম্যাচে তাঁর সেরাটা পাওয়ার অপেক্ষায় দল। প্রথম ম্যাচে তাঁর ঝুলিতে কোনও উইকেট আসেনি।

দিল্লি-দূষণের মধ্যে টি-টোয়েন্টি খেলার পরেই অসুস্থ বাংলাদেশ ক্রিকেটাররা ভারতের ব্যাটসম্যানদের সামনেও এই ম্যাচ চ্যালেঞ্জের। প্রথম ম্যাচে কোনও ব্যাটসম্যানই তেমনভাবে ভরসা দিতে পারেননি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে দুরন্ত ছন্দে থাকা রোহিত শর্মাও বাংলাদেশে্র বিরুদ্ধে প্রথম ম্যাচে ভরসা দিতে পারেননি। একমাত্র একটু লড়াই দিয়েছিলেন ওপেনার শিখর ধাওয়ান। কিন্তু বড় রানের লক্ষ্যমাত্র রাখতে পারেনি তাঁর একার ব্যাটিং।

প্রথম ম্যাচে জাতীয় দলের জার্সিতে প্রথম টি২০ খেলার সুযোগ পেয়েছিলেন শিভম দুবে। কিন্তু তিনি বাজিমাত করতে ব্যর্থ।

ভারতের ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গে বোলিংয়েও ভারত প্রথম ম্যাচে আশানুরূপ সাফল্য পায়নি। ফাস্ট বোলার খলিল আহমেদ অনেক রান দিয়েছেন ডেথ ওভারে। তিনিও তাঁর সেরা ফর্মে ফিরতে চাইবেন। স্পিনার যুজবেন্দ্র চাহাল প্রথম ম্যাচে বাকিদের থেকে ভাল বল করেছেন। কিন্তু নিয়মিত বাংলাদেশকে ধাক্কা দিতে পারেননি।

ঐতিহাসিক জয়ে বাংলাদেশের অল-রাউন্ড পারফরম্যান্সকে কৃতিত্ব দিলেন মাহমুদউল্লাহ দ্বিতীয় টি২০তে ভারতের সামনে একটাই লক্ষ্য, শুধু জয়। যেভাবেই হোক এই ম্যাচে জিততেই হবে সিরিজে টিকে থাকতে হলে। সিরিজ ১-১ হয়ে গেলে শেষ ম্যাচ কার্যত ফাইনালের রূপ নেবে।

দল:

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), খলিল আহমেদ, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার, রাহুল চাহার, শিখর ধাওয়ান, শিভম দুবে, শ্রেয়াস আয়ার, মণীশ পাণ্ড্যে, ক্রুনাল পাণ্ড্যে, ঋষভ পন্থ, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর।

 

বাংলাদেশ: ‌মাহমুদুল্লাহ (অধিনায়ক), তাইজুল ইসলাম, মহম্মদ মিঠুন, লিটন দাস, সৌম্য সরকার, নইম শেখ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, অমিনুল ইসলাম বিপ্লব, আরাফত সানি, আবু হাইদার, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম।

ম্যাচ শুরু ভারতীয় সময় সন্ধে ৭ টায়।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত