| 14 এপ্রিল 2024
Categories
খবরিয়া

মার্কিন মুলুকে বাইডেন যুগের শুরু

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

শপথ নিলেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(JoeBiden) ও ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস(Kamala Harris)। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। একই সঙ্গে দেশটির ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন কমলা হ্যারিস।


Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com


শপথ গ্রহণ পর্বের আনুষ্ঠানিকতার শুরুতেই জাতীয় সঙ্গীত গাইলেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় শিল্পী লেডি গাগা। প্রথা অনুযায়ী মার্কিন মুলুকের প্রধান বিচারপতি জন রবার্টস ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টের সামনে শপথবাক্য পাঠ করান মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্টকে। মার্কিন মুলুকের সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর শপথবাক্য পাঠ করান কমলা হ্যারিসকে।

বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সরাসরি বিশ্বজুড়ে সম্প্রচার করা হবে শপথগ্রহণ অনুষ্ঠান। ইতিমধ্যেই ট্যুইটারে বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন বারাক ওবামা(Barrack Obama)। সস্ত্রীক ওবামা পৌঁছেছেন ক্যাপিটলে(Capitol)।

কয়েক ঘন্টা আগেই আমেরিকার প্রেসিডেন্ট পদে তাঁর উত্তরসূরি জো বাইডেনকে নাম না করে শুভকামনা জানিয়ে হোয়াইট হাউস থেকে বিদায় নিলেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার শেষ বারের মতো প্রেসিডেন্টের সরকারি বাসভবন ছাড়ার আগে ট্রাম্প বলেন, ‘আমি ওঁকে শুভকামনা জানাচ্ছি।’

তবে, হোয়াইট হাউস ছাড়ার আগে বিশেষ ক্ষমতা ব্যবহার করে নিজের ৭৩ জন অনুগামীকে ক্ষমা করে দিয়েছেন ট্রাম্প। ফলে ক্ষমতা হস্তান্তরের পরেও এই ৭৩ জনের বিরুদ্ধে কোনওরকম আইনি পদক্ষেপ করতে পারবেন না বাইডেন।

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত