Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,kobi sazzad kobita sahitya bangla

তমা সিরিজের পাঁচটি কবিতা (শেষ পর্ব) । সাজ্জাদ সাঈফ

Reading Time: 2 minutes১৩. কিছুদিন আমি শ্রাবণে ছিলাম ধীর কিছুদিন আমি অঘ্রাণে অস্থির কিছু কথা বলে দূরেই কেঁদেছিলাম কিছুটা গানেতে পুনশ্চঃ বধির!   যে আলো চোখের, আছিলো তুমুল সই যে রীতি-বন্ধনে ছিলো একাকার জুঁই সুরভী ছিলো না হৃদয়ে সীমিত কারো তবু গেরো কাটে প্রিয় সম্পর্কেরও তবুও তিমিরে ডুবছে মলিন মুখ আজ গাঁথা ফুল, কালই বিদীর্ণ বুক তবু কিনারায় গ্রহ তাক করে চাঁদ মানুষের গানে মানুষই অবসাদ।     ১৪. ছায়া ছায়া বিকেলের পেছনে তোমার আঁচল ছড়িয়ে থাকে। ওই ছায়াটুকু আমার লেখায় ঘন কালি হয়ে নামে। জানো তমা?  

আরো পড়ুন: মজনু শাহ’র একগুচ্ছ কবিতা


  ১৫. তোমার শ্যামলপাপড়ি চোখের চেয়ে নির্জনতম দ্বীপ এই মহাদেশে নেই, ব্যাংককে ভিড়েছে জাহাজ, ম্যাপল পাতার ওপর তোমার নাম লিখে ছড়িয়ে দিয়েছিবাতাসে, সেই হাওয়ার কাছে সুর করে করে কীর্তি শোনাব পদ্মার-   তোমার ঘুঙুরের তলে পিছলে যাচ্ছে বাংলা কলেজের ঘাস, সান্নিধ্যহীন বিকাল। তারপর এক জ্বরভরতি পাখি-পরিবার, কার্নিশে গোঙানি, কি মায়া, তাই না তমা?   কাঠের পিরিচে আসে আঙ্গুরের মিথানল, ব্যামোর বিকার থেকে খুলে খুলে পরে সম্পর্কের এলবাম আর ফটো। তুমি দূরের জানালা খুলে স্নান-সারা চুল শুকাতে দাঁড়াও:   এইভাবে সারা পৃথিবীর অভিমান নিয়ে অবসাদ নিয়ে মেঘ বলো উঁকি দেয় না ঘরে, দোতলার সানশেডে?   আমার তখন হৃদয়ে রৌদ্রক্ষরণ।       ১৬.   তুমি জানো নাকি মনপড়া? দাওয়ায় দাঁড়ানো তেঁতুল গাছের হাওয়ায় যে দুপুর বিলের পানিতে আকাশের চকমকি দেখে আর হাস্যময় হয়ে ওঠে খুব, তুমি জানো নাকি তর্জমা তার? জানো শিরস্ত্রাণ? আমি শুধু খোড়ল থেকে পাখিদের উড়ে যাওয়া দেখি আর দেখি ধান্যময় ফিরে আসা গাছে: এ সকল সুবাতাস পেলে হৃদয়েরা আড়মোড়া ভাঙে নাকি তমা? জানো?     ১৭. ট্রেনে চেপে শহরের বুকে নেমে এলো দূর গঞ্জের মেঘ-   এইখানে ফোনের টাওয়ার হিম বাতাসে মাথা দোলায় নতুন গানে খেলে দাড়িয়াবান্ধা, হাওয়া তার কানে কানে জোনাকের পাঠশালা খোলে, রমরম করে হারানো চিঠির সুর।   নাও তমা, হেরফের; তোমার দিকে নগরজীবন বাড়িয়ে দেবে শিম-ফুল, মথুরা-বাঁশরী ঘিরে থাকবে ওজনোস্তর: নাও দু’হাত ভরে, অতল প্রেমে চাপা পড়া সভ্য ও সভ্যতার গীতি, স্বরলিপি!        

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>