| 21 ফেব্রুয়ারি 2024
Categories
ইতিহাস জীবন যাপন

যে আবিষ্কার জন্ম রুখে দিলো

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

সুরক্ষিত যৌন জীবনের জন্য যতই গর্ভনিরোধক বড়ি কিংবা কপার টি থাকুক না কেন ভোট বেশি কনডোমের দিকেই। জেনে নিন কনডোমের ইতিহাস।কনডমের নামটি এসেছে ফরাসি “প্রিজারাস্টাটিফ” থেকে। প্রাচীন সভ্যতাগুলিতে কনডমের ব্যবহার প্রচলিত ছিল কিনা তা নিয়ে পুরাতাত্ত্বিক ও ঐতিহাসিকদের মধ্যে মতবিরোধ বিদ্যমান। প্রাচীন মিশর, গ্রিস ও রোমে গর্ভাধান রোধ নারীর দায়িত্ব হিসেবে পরিগণিত হত। এই সব দেশ থেকে সে সকল সুলিখিত প্রাচীন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির বিবরণীগুলি পাওয়া গেছে, সেগুলিতে মূলত নারী-নিয়ন্ত্রিত গর্ভনিরোধ বস্তুগুলিরই উল্লেখ রয়েছে।পঞ্চদশ শতাব্দীর পূর্বে কিছু শিশ্নাগ্র কনডমের ব্যবহারের কথা জানা যায়; এগুলি প্রধানত পুরুষাঙ্গের অগ্রভাগকে ঢেকে রাখত। মনে করা হয়, জন্মনিরোধক হিসেবেই কনডমের ব্যবহার প্রচলিত ছিল এবং এই প্রচলন কেবলমাত্র সমাজের উচ্চশ্রেণির মানুষের মধ্যেই পরিলক্ষিত হত। চীনে শিশ্নাগ্র কনডম তৈরি হত তৈলনিষিক্ত রেশমি কাগজ বা ভেড়ার অন্ত্র দিয়ে। জাপানে কনডম তৈরি হত কচ্ছপের খোল বা জন্তুর শিং দিয়ে।

অথচ ১৫৬৪ সালে ইতালির চিকিৎসক গ্যাব্রিয়েল ফ্যালোপিও যখন সুরক্ষিত যৌনসুখের কথা ভেবে কনডোম আবিষ্কার করেন তখন লোকে তাঁকে পাগল বলেছিল। এমনকী এটাও বলেছিল ওসব পরে কি আর যৌনসুখ পাওয়া যায়।

কিন্তু তখন কনডোমের দাম ছিল আকাশ ছোঁয়া। ষোড়শ শতাব্দীতে পশুর চামড়া থেকে কনডোম তৈরি হত। কিন্তু তার দাম ছিল মধ্যবিত্তর নাগালের বাইরে। এর পাঁচ বছর পর ক্যাথলিক গুরু লিওনার্ডাস লেসিয়াস কনডোম ব্যবহারকে অপরাধ হিসেবে ধার্য করেন। তাঁর মতে যৌনতাকে বাধা দেওয়া মানে ঈশ্বরকে বাধা দেওয়া।

কারণ যৌনসুখের মধ্যেও লুকিয়ে থাকেন ঈশ্বর। ১৮৩৯ সালে চার্লস গুডইয়ার প্রথম রবারের তৈরি কনডোম আবিষ্কার করলেন। আর এই কনডোম ছিল দামেও বেশ সস্তা। ১৯১৯ সালে সর্বসাধারণের ব্যবহারের জন্য কনডোম প্রথম বাজারে আসে। বাজার চলতি যে কনডোম এখন ব্যবহার হয় তার নকশা তৈরি হয়েছিল আজ থেকে ১০১ বছর আগে।

১৯৩১ সালে আমেরিকার সব সৈন্যদের কনডোম ব্যবহার বাধ্যতামূলক করা হয়। এমনকী বিনামূল্যেও তাঁদের কনডোম বিতরণ করা হয়। ১৯৫৭ সালে ডিউরেক্স প্রথম লুব্রিকেটেড কনডোম মার্কেটে নিয়ে আসে। কিন্তু তার কয়েক বছর পরই আবার জনসমক্ষে কনডোমের বিজ্ঞাপন বন্ধ করে দেয় লন্ডন। এইডস রুখতে কনডোমে ব্যবহার করুন- ১৯৮০ সাল থেকে জোরদার ভাবে শুরু হয় এই ক্যাম্পেইন। সুগন্ধী যুক্ত কনডোমের ব্যবহার শুরু হয় ১৯৯০ সাল থেকে। এমনকী ১৯৯১-তে মেয়েদের ব্যবহার উপযোগীও কনডোম তৈরি হয়।

তবে সর্বপ্রথম কনডোমের ইতিহাস ও ব্যবহার বিধি নিয়ে ওয়েবসাইট তৈরি করে ডিউরেক্স, ১৯৯৭ সালে। কেন কনডোম ব্যবহার জরুরী সেই সংক্রান্ত সচেতনতা যেমন ছিল তেমনই কনডোম নিয়ে খোলাখুলি প্রশ্ন উত্তর পর্বও শুরু করে তারা। সেবছরই প্রথম ডিউরেক্স ভাইব্রেশন কনডোম বাজারে আনে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত