| 24 এপ্রিল 2024
Categories
সেল বাজার

বইমেলা ২০২০

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

মেলা বাঙালি লোক-সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। একালে নাগরিক জীবনকেও স্পর্শ করেছে মেলা। মেলার উপলক্ষ ও অনুষঙ্গের বহুমাত্রিকতার প্রমাণ বইমেলা। নতুন বছরের শুরুতেই বইমেলার বাতাস বইবে কলকাতা ও তার আশপাশের জেলা গুলোয়, সদ্য বইমেলা শেষ হলো ত্রিপুরায়, আসামের বইমেলা আসছে, মহান ভাষা আন্দোলনে বাঙালির আত্মদানের মাস ফেব্রুয়ারি জুড়ে বাংলাদেশে বাংলা একাডেমি আয়োজন করে বইমেলার। এই মেলা বাঙালির আধুনিক জীবন-সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। ২০২০ বইমেলায় প্রকাশ পাবে যে সব বই তা নিয়েই ইরাবতীর আয়োজন “বইমেলা”।


 

২০২০ বাংলাদেশ অমর একুশে গ্রন্থমেলায় আসছে নিবেদিতা আইচের গল্প সংকলন নৈর্ঋতে। বইটি নিয়ে গল্পকার দেবদ্যুতি রায় লিখেছেন-

“বিছানায় শুয়ে শুয়ে ভীনদেশের কথা ভাবেন সন্ধ্যারাণী। চোখ বুঁজলে বরফে ঢাকা টালি দেওয়া বাড়িঘর দেখা যায়। বরফের পাহাড়ে টুবাই ছুটোছুটি করছে। ওর বাবামা ওকে হাত নেড়ে ডাকছে। একটু পর সব গুলিয়ে যায়। ঝেঁপে বৃষ্টি নামে, রামধনু ওঠে আকাশে। ঠিক বাংলাদেশের আকাশে যেমন দেখা যেতো। তারপর একটা নদীর দৃশ্য ভেসে ওঠে । এই নদী দেখে সন্ধ্যারাণীর বাবা বলতেন – এর নামেই তোর নাম রাখছি রে বুড়ি!”


Irabotee.com,শৌনক দত্ত,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,iraboti,irabotee.com in


নিবেদিতা আইচের সোনাঝরা কলমে নিত্যদিনের মানুষগুলো গল্পের চরিত্র হয়ে ওঠে। সে গল্পে পাঠক বুঁদ হয়, একাত্ম হয়, ভালোবেসে ফেলে সন্ধ্যারাণী, রজত, নবনীতাদের। চারপাশে অগুনতি বইয়ের ভিড়ে নিবেদিতার ‘নৈর্ঋতে’ তাই ভীষণই আলাদা।

বইমেলার শুরুতেই পেন্সিল পাবলিকেশন্স থেকে আসছে ‘নৈর্ঋতে’, যার মলাটবন্দী চৌদ্দটি গল্প রেশ রেখে যাবে, নিমগ্ন ভাবনায় ঠাঁই নেবে, নৈর্ঋতে।

 

নৈর্ঋতে
গল্পকার- নিবেদিতা আইচ
প্রকাশনী- পেন্সিল পাবলিকেশন্স
প্রচ্ছদ- নির্ঝর নৈ:শব্দ্য
স্টল নম্বর- ৩১৪
মূল্য- ১৯৫ টাকা (২৫% মূল্যছাড়ে)

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত