| 28 মে 2024
Categories
সেল বাজার

বইমেলা ২০২০

আনুমানিক পঠনকাল: < 1 মিনিট

মেলা বাঙালি লোক-সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। একালে নাগরিক জীবনকেও স্পর্শ করেছে মেলা। মেলার উপলক্ষ ও অনুষঙ্গের বহুমাত্রিকতার প্রমাণ বইমেলা। নতুন বছরের শুরুতেই বইমেলার বাতাস বইবে কলকাতা ও তার আশপাশের জেলা গুলোয়, সদ্য বইমেলা শেষ হলো ত্রিপুরায়, আসামের বইমেলা আসছে, মহান ভাষা আন্দোলনে বাঙালির আত্মদানের মাস ফেব্রুয়ারি জুড়ে বাংলাদেশে বাংলা একাডেমি আয়োজন করে বইমেলার। এই মেলা বাঙালির আধুনিক জীবন-সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। ২০২০ বইমেলায় প্রকাশ পাবে যে সব বই তা নিয়েই ইরাবতীর আয়োজন “বইমেলা”।


অমর একুশে বইমেলা, ২০২০-এ প্রকাশিত হতে যাচ্ছে দেবদ্যুতি রায়ের তৃতীয় গল্পগ্রন্থ ‘নক্ষত্রবেলা’। দেশভাগ, মুক্তিযুদ্ধ, প্রেম, ঘৃণা বা বিদ্বেষের মোট বারোটি গল্প মলাটবন্দী হয়েছে এই বইয়ে।

বইয়ের ফ্ল্যাপ থেকে-

“জীবনের গতিপথ বড় বিচিত্র। কখনো সেই পথ ধরে মানুষ পৌঁছে যায় উজানে, কখনো আবার ভাটিতে। এই চড়াই, উৎরাই, সমতট পেরিয়ে আসতে আসতে সে পার করে বহুবর্ণী সময়। এই সময়ের মাপকাঠিতে প্রত্যেকেই আলাদা। হাজার জনের মাঝেও মানুষ তাই নিজের মতো করে একা, যেমন একা সুদূর আকাশের প্রত্যেকটা নক্ষত্র। পাশাপাশি বেঁচে থাকা মানুষগুলো আদতে যেন অনন্ত নক্ষত্রবিথী আর তাদের যাপিত জীবন যেন এক নক্ষত্রবেলারই গল্প।”

 নক্ষত্রবেলা
দেবদ্যুতি রায়
প্রকাশনী- পেন্সিল প্রকাশনী
প্রচ্ছদ- নির্ঝর নৈঃশব্দ্য
প্রকাশকাল- অমর একুশে বইমেলা, ২০২০
মূল্য- ১৬৭ (২৫% মূল্যছাড়ে)

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত