মাটির নিচে গোটা একটি গ্রাম

Reading Time: < 1 minuteচিনে ২০০ বছর থেকে চলে আসছে মাটির নিচে ঘর বানিয়ে থাকার প্রথা । মাটির বিশ ফুট গভীরে বসবাস করছে আস্ত একটি গ্রাম । ঘরগুলিতে তাপমাত্রা শীত-গীষ্ম দুই ঋতুতেই নিয়ন্ত্রিত । চিনের হেনান প্রদেশের সানমেনশিয়ায় রয়েছে এই অদ্ভুত গ্রাম। মাটির নিচে তৈরি এই ঘরগুলিকে চিনা নাম ‘ইয়ায়োডং’, যার অর্থ হল গুহা ঘর। জানা গিয়েছে, একটা সময়ে এখানে প্রায় হাজার বিশেক মানুষের বসবাস ছিল গ্রামে। কিন্তু আধুনিক সুযোগ সুবিধার অভাবে এবং প্রতিকূল জীবনযাত্রার চাপে অনেকেই এলাকা ছেড়ে চলে যান। তবে এখনও সানমেনশিয়া এলাকার এই গুহা ঘরগুলিতে প্রায় ৩ হাজার মানুষ বসবাস করেন।
২০১১ সাল থেকে এই গ্রামটি সংরক্ষিত করে স্থানীয় প্রশাসন।পর্যটক টানার জন্য এখন ‘ইয়ায়োডং’ ভাড়া দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে। এক মাসের জন্য ভাড়ায় এই ‘ইয়ায়োডং’-এ থাকতে হলে  দিতে হবে প্রায় ১৬২১ টাকা (২১ ইউরো)। পছন্দ হয়ে গেলে কিনেও নেওয়া যাবে এ রকম একটি গুহা ঘর। শীততাপ নিয়ন্ত্রিত এই ‘ইয়ায়োডং’-এর দাম ভারতীয় মূদ্রায় প্রায় ২৫ লক্ষ টাকা (৩২ হাজার ইউরো)।  

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>