বিশ্বকাপ জিততে না পারা দশ ‘কিংবদন্তি’ ক্রিকেটার

Reading Time: 2 minutes

স্বপ্নের বিশ্বকাপ! অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং যেখানে এই বিশ্বকাপ ছুঁয়ে দেখেছেন তিনবার। তেমনি অনেক কিংবদন্তি ক্রিকেটারের একবারের জন্যও ছোঁয়া হয়নি স্বপ্নের সেই বিশ্বকাপ ট্রফি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সেই গ্রেট ক্রিকেটারদের মধ্য থেকে দশ জনকে বেছে নিয়েছেন যারা জিততে পারেননি বিশ্বকাপ। তালিকায় আছেন সাঙ্গাকারা, লারা, ইয়ান বোথামদের মত ক্রিকেটাররা।

গ্রাহাম গুচঃ ইংল্যান্ডের হয়ে সাবকে কিংবদন্তি গ্রাহাম গুচ খেলেছেন তিনটি ফাইনাল। কিন্তু একবারও ছুঁয়ে দেখতে পারেননি স্বপ্নের বিশ্বকাপ ট্রফি। লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন পর্যন্ত সর্বোচ্চ ২২,২১১ রানের মালিক গ্রাহাম খেলেছেন ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ বিশ্বকাপ। যার মধ্যে ১৯৯২ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছিলেন দলকে।

ইয়ান বোথামঃ আরেক ইংলিশ কিংবদন্তি স্যার ইয়ান বোথাম। কিন্তু এই কিংবদন্তী অলরাউন্ডারে নামের সাথে নেই কোনো বিশ্বকাপ জয়। ১৯৭৯ এবং ১৯৯২ বিশ্বকাপে ফাইনাল খেলেও শিরোপা বঞ্চিত থাকতে হয় তাঁকে।

ওয়াকার ইউনুসঃ পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ওয়াকার ইউনুস। ক্যারিয়ারে ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনাল খেলেছেন এই বোলার। কিন্তু ওয়ানডেতে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেয়া ওয়াকার ইউনুসের জেতা হয়নি বিশ্বকাপ ট্রফি। ইনজুরিতে ছিটকে পড়েছিলেন ১৯৯২ সালের বিশ্বকাপ দল থেকেও। সেইবার চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান।

সৌরভ গাঙ্গুলিঃ ভারতের ক্রিকেটকে নতুন দিগন্তে নিয়ে যাওয়া এক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। বিশ্বকাপে এক হাজার রানের মালিক খেলেছেন তিন বিশ্বকাপ। যার মধ্যে ২০০৩ বিশ্বকাপে অধিয়ানায়কত্ব দিয়ে ও ব্যাট হাতে ফাইনালে তুলেছিলেন ভারত দলকে। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে ফাইনাল জেতা হয়নি এই কিংবদন্তির।

ব্রায়ান লারাঃ উইন্ডিজের কিংবদন্তি এক ক্রিকেটারের নাম ব্রায়ান লারা। ওয়ানডে ক্যারিয়ারে তিন বারে ১৫০’র উপরে রান করা এই ক্রিকেটার জেতেন নি কোনো বিশ্বকাপ।

ল্যান্স ক্লুজনারঃ ‘চোকার্স’ খ্যাত দেশ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ল্যান্স ক্লুজনার। প্রোটিয়া এই কিংবদন্তি ১৯৯৯ বিশ্বকাপের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তাঁর দল থেমে গিয়েছিল ঐ বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্তই। ক্যারিয়ারে তাই অপূর্ণতা থেকে যায় বিশ্বকাপ জয়ের।

জ্যাক ক্যালিসঃ ওয়ানডে ক্রিকেটের সর্বকালের সেরা এক অলরাউন্ডের ক্রিকেটারের নাম জ্যাক ক্যালিস। ব্যাট হাতে দশ হাজার রান ও বল হাতে ২৫০ উইকেটে থাকা দুইজন ক্রিকেটারের একজন এই ক্যালিস। কিন্তু কিংবদন্তি এই ক্রিকেটারের একবারও ছুঁয়ে দেখা হয়নি বিশ্বকাপ।

কুমার সাঙ্গাকারাঃ ওয়ানডে বিশ্বকাপে টানা চার ম্যাচে সেঞ্চুরি হাঁকানো একমাত্র ক্রিকেটারের নাম কুমার সাঙ্গকারা। লঙ্কান গ্রেট এই ক্রিকেটার ২০০৭ ও ২০১১ বিশ্বকাপের ফাইনাল খেললেও জিততে পারেননি ট্রফি। শচীন টেন্ডুলকারের পর দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে রান সংগ্রাহক থেকে ক্যারিয়ার শেষ করেছেন এই কিংবদন্তি।

এবি ডি ভিলিয়ার্সঃ দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটাদের তালিকায় অন্যতম নাম এবি ডি ভিলিয়ার্স। ৩৬০ ডিগ্রী খ্যাত ভিলিয়ার্স এখনও ওয়ানডে ক্রিকেটে দ্রুততম শতক ও দেড়শো রান করার মালিক। বর্তমান প্রজন্মের অনেকের আইডল এই ক্রিকেটারের নামের পাশে নেই কোনো বিশ্বকাপ।

শহীদ আফ্রিদিঃ পাকিস্তান কিংবদন্তি ক্রিকেটারদের তালিকায় অনায়াসেই থাকবে শহীদ আফ্রিদির নাম। ওয়ানডেতে পঞ্চম সর্বোচ্চ এই উইকেট শিকারী জিততে পারেননি কোনো বিশ্বকাপ।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>