Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,monday special gitorango pakhar hawa

ইরাবতী লোকসংস্কৃতি: শীতল বাতাস লাগুক প্রাণে

Reading Time: < 1 minute

‘তোমার হাতপাখার বাতাসে…’ এ রকম খুব চেনা একটা গান আছে। এখন পাখা বা ফ্যান মানেই বলতে গেলে সিলিং। মানে সিলিং থেকে যেটা ঝোলে, সেটাই পাখা। গরমে ঘেমেনেয়ে একশা হতে হতে একবার তো মনে আসতেই পারে এই যে বাতাস খাওয়ার ব্যাপারটা, মানে পাখা কীভাবে এল? চলুন, ঘুরে আসি ইতিহাসের পাতায়।

পাখা জিনিসটার উদ্ভাবন প্রথম নাকি ঘটেছিল আমাদের এই উপমহাদেশেই। ১৭০০ শতকের দিকে ভারতে উদ্ভব ঘটে এ ধরনের পাখার। তবে ইস্পাত কিংবা লোহা নয়, এই পাখা তৈরি হতো তালগাছের পাতা অথবা কাপড়ের ফ্রেম দিয়ে। সেটা টানার জন্য আলাদা থাকত। হুমায়ূন আহমেদের অয়োময় নাটকের সেই পাখা টানার লোকটার কথা কি মনে পড়ল? পড়তেই পারে।

১৮৮৬ সালের আগ পর্যন্ত অগ্রসর প্রযুক্তির তেমন কোনো ছোঁয়া লাগেনি পাখায়। এ বিষয়ের অগ্রদূত বলতে হয় নিউইয়র্কের ফুলটন শহরের জন হান্টার আর ছেলে জেমসকে। এই পিতা-পুত্র জলশক্তি ব্যবহার করে তৈরি করেন এক ধরনের ঘুরন্ত পাখা। এই পাখা ঘোরানোর জন্য ব্যবহার করা হতো বিশেষ ধরনের বেল্ট। তবে বৈদ্যুতিক পাখা চালু হতে আর বেশি দিন লাগেনি। এর শুরুটা হয় ১৮৯০ সালে। কিন্তু ঘরে ঘরে পাখা পৌঁছতে আরও বেশ কিছুদিন সময় লেগেছিল। এবার আপনার ঘরের সিলিং ফ্যানটার দিকে একটু তাকান। কি, ফ্যানটাকে একটু অন্য রকম মনে হচ্ছে তো?

     

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>