Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com

ওপেনিংয়ে নতুন বিশ্ব রেকর্ড

Reading Time: 2 minutes

ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার এর আগে একই ইনিংসে সেঞ্চুরি পাননি। শাই হোপ এবং জোহান ক্যাম্পবেল এবার তা করে দেখালেন। বিশ্ব ক্রিকেটকে প্রথমবার দুই ওপেনার ১৫০ রানের ইনিংস খেলেও দেখালেন। তার আগে ওপেনিং জুটিতে দু’জন গড়েছেন সর্বোচ্চ রানের জুটি। তাদের রেকর্ডের দিনে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩৮১ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ।
স্বাগতিক আয়ারল্যান্ড অধিনায়ক পোর্টারফিল্ড সম্ভবত ম্যাচের শুরুতেই ভুল করেছেন। টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে পাঠান। এরপর দুই ওপেনার দুর্দান্ত শুরু করেন। ভেঙে দেন ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ফখর জামান এবং ইমাম উলের ওপেনিং জুটিতে গড়া ৩০৪ রানের ইনিংস। এরপর রানটা ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যান হোপ-ক্যাম্পবেল। থামেন ৩৬৫ রানের জুটি গড়ে। গেইল-রাসেলদের অনুপস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের দায়িত্ব বুঝে নেন তারা দু’জন। জোহান ক্যাম্পবেল তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। থামেন ১৩৭ বলে ১৭৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে। বাঁ-হাতি এই ব্যাটসম্যান ছক্কা হাঁকান ছয়টি এবং চারের মার মারেন ১৫টি। দুর্দান্ত সেঞ্চুরিতে তিনি বুঝিয়ে দিয়েছেন বিশ্বকাপের পর অবসরের ঘোষণা দেওয়া ক্রিস গেইলের জায়গা নিতে তিনি প্রস্তুত। তার সঙ্গী শাই হোপ স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্ণ করেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। ভারত-বাংলাদেশের পর ইংল্যান্ড সিরিজে ভালো পারফর্ম দেখান হোপ। বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে পেলেন সেঞ্চুরি। তিনি শেষ পর্যন্ত খেলেন ১৭০ রানের ইনিংস। ম্যাককার্টের বলে তার ২২ চার এবং দুই ছয়ে সাজানো ইনিংস থামে। আইরিশ বোলার ৪৮ ওভারে জোড়া আঘাত হানেন। ওয়েস্ট ইন্ডিজের এমন ‘ইরমা’ ঝড়ের দিন প্রতিপক্ষের কোন বোলার সুবিধা করতে পারবেন না, এ আর বলার অপেক্ষা রাখে না। টিম মুরতাগ ১০ ওভারে খান ৭১ রান। ম্যাককার্টিই নেন দুই উইকেট। কিন্তু তিনি ১০ ওভারে খান ৭৫ রান। দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা জস লিটিল খান ১০ ওভারে ৭২ রান। মার্ক এদের ১০ ওভারে খান ৮৪ রান। নেন ১ উইকেট। আয়ারল্যান্ডের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ এ ম্যাচে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডও গড়ে। আগের সর্বোচ্চ ছিল ২৭৯। হোপ-ক্যাম্পবেল দুর্দান্ত জুটি গড়েও অবশ্য সর্বোচ্চ যে কোন উইকেটে সর্বোচ্চ রানের জুটিটা ভাঙতে পারেননি। গেইল-স্যামুয়েলস ২০১৫ বিশ্বকাপে ৩৭২ রানের জুটি গড়েন। মাত্র সাত রানের জন্য ওয়ানডের সর্বোচ্চ রানের ওই জুটি ভাঙতে পারেননি হোপ-ক্যাম্পবেল। তবে শচীন-দ্রাবিড়ের ১৯৯৯ সালে ৩৩১ রানের জুটিটা ভাঙতে পেরেছেন।
   

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>