| 3 মার্চ 2024
Categories
খবরিয়া

উত্তরবঙ্গ লিটল ম্যাগাজিন মেলা ও যুব কবিতা উৎসব

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

জানুয়ারি ২০২১ উত্তরবঙ্গে তৈরি হল বেসরকারি সাহিত্য আকাদেমি। কেউ কেউ এই ঘটনাকে তরুনদের স্পর্ধা হিসেবে ধেখা হচ্ছিলো। উত্তরবঙ্গ বহুকাল ধরেই বিভিন্ন ভাবে বঞ্চিত। সাহিত্য চর্চার ক্ষেত্রেও উত্তরবঙ্গকে হেলার চোখেই দেখে কলকাতা। ফলে আলাদা ভাবে “উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি” গঠনের মতো একটা উদ্যোগকে স্পর্ধার মর্যাদাই দিয়েছিলেন উত্তরের কলমচিরা। তখনই ঘোষনা এসেছিলো সংস্থার প্রথম পদক্ষেপ হিসেবে শিলিগুড়িতে লিটল ম্যাগাজিন মেলা আয়োজন করার কথা।

আজ ২০ মার্চ দুপুর ১২টা থেকে শুরু হচ্ছে উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি আয়োজিত প্রথমবর্ষ উত্তরবঙ্গ লিটল ম্যাগাজিন মেলা। মেলাটি  ২০ ও ২১ মার্চ শিলিগুড়ির বাবুপাড়াস্থ ওয়াই এম এ ক্লাব ময়দানে দুপুর ১২ থেকে শুরু হয়ে চলবে রাত ০৮ পর্যন্ত। এই মেলার সম্পূ্র্ণ  আয়োজনে রয়েছে একদল স্বপ্নবাজ তরুণ।  আয়োজিত এই মেলা এবং তরুণদের প্রসঙ্গে আকাদেমির  সহ-সভাপতি গৌতম গুহরায় বলেন, ‘‘উত্তরবঙ্গের কবি ও লেখকগোষ্ঠীদের নিয়ে সম্পূর্ণ নিঃস্বার্থ ও অরাজনৈতিক ভাবে এই সাহিত্য আকাদেমি গঠন করা হয়েছে বেশ কয়েকমাস আগে। উত্তরবঙ্গ সাহিত্য আকাদেমি একটি নির্ভেজাল সাহিত্যের দপ্তর এবং বলা যেতে পারে এটি তরুণদের একটি স্পর্ধিত সাহিত্য আন্দোলন।’’ উত্তরবঙ্গ লিটল ম্যাগাজিন মেলাটি সকল লেখক পাঠকদের মধ্যে সম্প্রীতি বয়ে আনবে এমনই প্রত্যাশা করছেন তিনি।

রিমি দে, সুবীর সরকার, তপেশ দাশগুপ্ত, প্রবীর রায়, অনিনি্দতা গুপ্ত রায়, ড.নৃপেননাথ পাল, সুদীপ্ত মাজি, রূপক সান্যাল, পাঞ্চালী সিনহা, অগ্রদ্বীপ দত্ত, অঞ্জনা দে ভৌমিক, মানসী কবিরাজ, মনোনীতা চক্রবর্তী ,সুতপা সাহা, শুভময় সরকার, শ্যামলী সেনগুপ্ত সহ আরো অনেক সম্পাদক, কবি ও সাহিত্যিক প্রবল উচ্ছ্বাস এবং আনন্দ প্রকাশের মাধ্যমে জানিয়েছেন শুভেচ্ছাবাণী।

north-bengal-little-magazine-fair

অন্যদিকে শিলিগুড়ি জংশন পত্রিকার সহযোগিতায় শিলিগুড়ি বঙ্গীয় সাহিত্য পরিষদ মহকুমা গ্রন্থাগারে আজ থেকে শুরু হচ্ছে শিলিগুড়ি যুব কবিতা উৎসব ২০২১ তৃতীয় বর্ষ। কবিতা উৎসব চলবে ২০ ও ২১ মার্চ, ২০২১ বিকেল ৩টা থেকে।

স্থান : বঙ্গীয় সাহিত্য পরিষদ মহকুমা গ্রন্থাগার, শিলিগুড়ি

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত