তথ্যচিত্রে ইন্ডিয়া জিতে নিল অস্কার

ইরানি-মার্কিনি চিত্রপরিচালক রায়কা জেটাবচির তথ্যচিত্র ‘পিরিওড, এন্ড অব সেন্টেন্স’ পেল ৯১তম অস্কার পুরস্কার। পুরস্কৃত হলেন ছবির প্রযোজক গুরণীত মঙ্গা। ‘ডকুমেন্টরি সর্ট সাবজেক্ট’ বিভাগে নির্বাচিত হয়েছিল ছবিটি। সেই বিভাগের সেরা ছবি হল গুরণীতের ছবি ‘পিরিওড, এন্ড অব সেন্টেন্স’।

উল্লেখ্য, উত্তর ভারতের কয়েকজন মহিলাকে নিয়ে তথ্যচিত্রটি নির্মিত হয়েছে। নামেই বোঝা যাচ্ছে বিষয় হিসেবে এসেছে মহিলাদের ঋতুকাল। বছরখানেক আগেই মুক্তি পেয়েছিল ‘প্যাডম্যান’। অক্ষয় কুমার অভিনীত ওই সিনেমায় ঋতুকালে ভারতীয় মহিলাদের স্যানেটারি ন্যাপকিন ব্যবহার না করা এবং পরিবর্তে নানা অদ্ভুত পদ্ধতি অবলম্বন ইত্যাদি উঠে এসেছিল। যে অচলায়তন ভেঙে ছিলেন অরুণাচলম মুরুগানতাম। তাঁর বায়োপিকই ছিল ‘প্যাডম্যান’।  গুরণীতের তথ্যচিত্রের বিষয়ও প্রায় একই। এক্ষেত্রে উত্তর ভারতের কয়েকজন মহিলা, যাঁরা বাড়িতে স্যানিটরি ন্যাপকিন তৈরি করে গ্রামের মহিলাদের ব্যবহারে উৎসাহ দেন তাঁদের নিয়ে ছবি।

প্রসঙ্গতঃ ২০০৯ সালে স্লামডগ মিলিয়ানিয়রের জন্য অস্কার পেয়েছিলেন সুরকার এআর রহমান ও সাউন্ড ইঞ্জিনিয়র রেসুন পুকুট্টি। ২০১৯ সালে অস্কার পেলেন গুরণীত মঙ্গা।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত