পশ্চিমঘাট পর্বতের জঙ্গলে আড়াই কোটি বছরের বেশি পুরনো সাপ

পশ্চিমঘাট পর্বতের জঙ্গলে দেখা মিলল আড়াই কোটি বছরের বেশি পুরনো সাপের। এর আগে সরীসৃপ বিশেষজ্ঞরা এই ধরনের বিরল সাপ কখনও চোখে দেখেননি বলে জানা গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, বিষাক্ত ওই সরীসৃপের নাম প্রয়াহেচুলা অ্যান্টিকুয়া।

সম্প্রতি বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স-এর একদল গবেষক পশ্চিমঘাট পর্বতের সাপ নিয়ে গবেষণা করছিলেন। সেইসময় তাঁদের চোখে পড়ে বিরল প্রজাতির এই সাপটি। এসম্পর্কে তামিলনাড়ুর চেন্নাই সর্প উদ্যান ও মুম্বইয়ের বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির গবেষকদের সঙ্গে আলোচনা করেন তাঁরা। আর তারপর এই সম্পর্কিত একটি প্রতিবেদনে প্রকাশিত এই সাপটির কথা। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য তথ্য হল, এই সাপটি দু কোটি ৬০ লক্ষ বছরের পুরনো বলে দাবি করছেন গবেষকরা।

তাঁদের আরও দাবি, এর আগে এই ধরনের বিষধর প্রজাতির পাঁচটি সাপের সন্ধান পাওয়া গিয়েছিল ভারতে। যার মধ্যে খুব সম্প্রতি পঞ্চম সাপটির দেখা মেলে ওড়িশায়। কিন্তু, পশ্চিমঘাট পর্বতের দক্ষিণ প্রান্তের জঙ্গলে যে সাপের দেখা পাওয়া গেল তা সবার থেকে আলাদা। এবং এদের দেখা পাওয়া গিয়েছে একমাত্র তামিলনাড়ুর কালাক্কাদ মুনদানথুরাই টাইগার রির্জাভ ফরেস্ট ও কেরালার শেনদুরনি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারিতে। তবে এই আবিষ্কারের ফলে শুধু প্রাচীনতম সাপের সন্ধান পাওয়া নয়, ফের প্রমাণ হয়েছে হিমালয়ের থেকেও প্রাচীন পশ্চিমঘাট পর্বত।

গবেষকরা জানিয়েছেন, দু’কোটি ৬০ লক্ষ বছর আগে জন্ম নেওয়া এই সরীসৃপের আকৃতি বা গঠন এখনও তেমন হেরফের হয়নি। গাছের ডালে বসবাস করা এই সাপ অনেকটা লাউডগা সাপের মতন দেখতে। এই ধরনের সৃরীসৃপ আগে দক্ষিণ আমেরিকা ও আফ্রিকায় দেখা গিয়েছে। কিন্তু, ভারতে এই প্রথম এর দেখা মিলল। নতুন এই আবিষ্কারের ফলে ভারতের জীববৈচিত্র্যের ইতিহাসে অনেক বদল আসতে পারে মনে করা হচ্ছে।

 

সূত্র: সংবাদ প্রতিদিন

 

 

 

 

 

 

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত