এ বছর থেকে পরীক্ষা নেই

 

২৪ মার্চ রবিবার দুপুরে সচিবালয়ে প্রাথমিক বৃত্তির ফলপ্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন জানিয়েছেন চলতি বছর থেকেই ক্ষুদে শিক্ষার্থীদের জন্য তৃতীয় শ্রেণি পর্যন্ত আর কোনো পরীক্ষা থাকছে না।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন। ছবিঃ ইন্টারনেট

ক্ষুদে শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এতে প্রাথমিকে ঝরে পড়াও কমে যাবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

 

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখার বিষয়ে মন্ত্রণালয়কে নির্দেশনা দেন। তারই পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, আগামী বছর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে না।

কিন্তু সিদ্ধান্ত বদলে চলতি বছর থেকেই পরীক্ষা বাতিলের এ সিদ্ধান্ত নেয় তারা। এই সিদ্ধান্তে বিভিন্ন অভিভাবক মহল সাধুবাদ জানাচ্ছে।

সম্মেলনে আকরাম-আল-হোসেন বলেন, ‘তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেয়া হলেও মূল্যায়ন প্রক্রিয়া থাকবে। নিচের ক্লাস থেকে উপরের ক্লাসে উত্তীর্ণ করতে এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। আর চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে পরীক্ষা নেয়া হবে।’


সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রাথমিক সমাপনী পরীক্ষার (পিইসি) ফলের ভিত্তিতে এ বছর ৩৩ হাজার শিক্ষার্থী ট্যালেন্টপুলে বৃত্তি পাবে এবং সাধারণ কোটায় পাবে ৪৯ হাজার ৫০০ জনসহ মোট ৮২ হাজার ৫০০ জন বৃত্তি পাবে।

 

সূত্রঃ এটিএন

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত