| 28 মে 2024
Categories
সেল বাজার

বইমেলা ২০২০

আনুমানিক পঠনকাল: 2 মিনিট

মেলা বাঙালি লোক-সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। একালে নাগরিক জীবনকেও স্পর্শ করেছে মেলা। মেলার উপলক্ষ ও অনুষঙ্গের বহুমাত্রিকতার প্রমাণ বইমেলা। নতুন বছরের শুরুতেই বইমেলার বাতাস বইবে কলকাতা ও তার আশপাশের জেলা গুলোয়, সদ্য বইমেলা শেষ হলো ত্রিপুরায়, আসামের বইমেলা আসছে, মহান ভাষা আন্দোলনে বাঙালির আত্মদানের মাস ফেব্রুয়ারি জুড়ে বাংলাদেশে বাংলা একাডেমি আয়োজন করে বইমেলার। এই মেলা বাঙালির আধুনিক জীবন-সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। ২০২০ বইমেলায় প্রকাশ পাবে যে সব বই তা নিয়েই ইরাবতীর আয়োজন “বইমেলা”।


২০২০ আন্তর্জাতিক কলকাতা বইমেলায় আসছে সাংবাদিক ও কথাসাহিত্যিক নন্দিতা দত্তের বই হেরে যাওয়ার গল্প নয়। প্রকাশ করছে নিহারীকা।

বইটি নিয়ে লেখক লিখছেন-

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত লড়াই।যারা পারে তারা বাঁচে, অন্যদের দিকে হাত বাড়ায়। ত্রিপুরার গ্রাম পাহাড়ের,গঞ্জের,শহরের, মহকুমার অনেক মেয়ে লড়াই করছে। কেউ কেউ পূর্ব প্রজন্মের কেউ বা এই সময়ের কেউ বা আগামীতেও লড়াই করবেন।কারণ বেটি বাঁচাও এপ্রকল্পের পরেও ভ্রুনে হত্যা থেকেই শুরু। যার বাঁচার অধিকার নির্ভর করে এখন অনেক শর্তের উপর(ব্যতিক্রম আলোচ্য নয়)।
প্রতিদিন কত মানুষের সাথে কথা হয়।হ্যাঁ আপনাদের ভাবনা চিন্তা কথোপকথনের নির্যাস নিয়েই লিখি।আপনাদের অভিজ্ঞতা আমাকে ভাবায়।আপনাদের কথা গুলো তুলে আনতেই jounalism.. এর এমন শাখা বেছে নিয়েছি যেখানে প্রতিদিন বলার মত অনেক ঘটনা যা জানা দরকার।যা আমাদের ভাবায়।ভাবনায় আসে। পাশের জন ভালো থাকলে নিজে ভালো থাকা যায়।অন্যকে সম্মান করে ঋদ্ধ হওয়া যায়।কথার কথা নয় উল্টোদিকের মানুস টি যে পেশার ই হোন না কেন তারও আত্মসম্মান আছে।
টাকা পয়সা কত টা দরকার?বাঁচার জন্য যতটা সেটা রোজগার করতে কত মানুষের লড়াই প্রতিদিন।উপরের সারিতে কে রয়েছে নয়,নীচের দিকে তাকালে যে মানুষের জন্য হাত বাড়ানো দরকার সে হাত টা আমরা আমাদের মতো করে বাড়িয়ে দিতে পারি।
আপনার ভাবনা ই তুলে আনি, হয়তো পড়তে পড়তে ভাববেন ‘আরে আমি ও তো এমন ভাবি’-সত্যি কোন দিন বলেছিলেন তাই তো লিখতে পেরেছি।
এই সব অনেক কথা নিয়ে ‘হেরে যাওয়ার গল্প নয়’–সংকলিত করে বইমেলায়(২০২০) প্রকাশের দায়িত্ব নিয়েছে নীহারিকা।
জানা অজানা অনেকের অভিজ্ঞতার কথা জানতে হলে পড়তে হবে।এবং নারীর অবস্থান নিয়ে যারা কাজ করেন তাদের সহায়ক হবে।
আপনাদের কথা আপনাদের ই জন্য।

হেরে যাওয়ার গল্প নয়

নন্দিতা দত্ত

নীহারিকা প্রকাশন

মূল্য: 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: সর্বসত্ব সংরক্ষিত