copy righted by irabotee.com,louise-elisabeth-gluck

ফুল, অশ্রু, প্রেম-৩১ নারীর কবিতা (পর্ব-২৯) । মুম রহমান

Reading Time: 2 minutesরিটা ডোভ [Rita Frances Dove]

Rita Frances Dove আধুনিক মার্কিন কবিতায় রিটা ডোভ [Rita Frances Dove] (১৯৫২-) অত্যন্ত প্রভাবশালী নাম। মাত্র ৪১ বছর বয়সে তিনি আমেরিকার পোয়েট লোরিয়েট নির্বাচিত হন। তিনি শুধু কনিষ্ঠতমই নন, বরং প্রথম কৃষাঙ্গ নারী যিনি মার্কিন কবিতা জগতে এই সম্মান পান। উল্লেখ্য, উলিয়াম কার্লোস উইলিয়ামস, রবার্ট ফ্রস্টের মতো কবিগণ ইতোপূর্বে এই সম্মান পেয়েছেন। রিটা ১৯৯৩ থেকে ১৯৯৫ নাগাদ এই পদবী ধারণ করেন। এর আগে ১৯৮৭ সালে তিনি কবিতার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছেন। একাধিক গুরুত্বপূর্ণ পুরস্কার ও সম্মাননায় ভূষিত রিটা ডোভ কবিতার পাশাপাশি কাব্যনাটক, উপন্যাস এবং প্রবন্ধ রচনা করেছেন। বর্তমানে তিনি নিজে একাধিক পুরস্কার কমিটিতে নির্বাচক বা বিচারক হিসাবে আছেন, নানা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে কবিতা রচনা বিষয়ে পাঠ দিয়ে থাকেন।


চকলেট মখমলি ফল, নিদারূণ চতুর্ভূজ আমি ধরি তোমাকে নাকের কাছে আঙুল আর বৃদ্ধাঙুল দিয়ে- কীভাবেই তুমি আমাকে অসার করো তোমার সমৃদ্ধ আকর্ষণে! যদি তোমাকে দ্রুত খেয়ে না-ফেলি আমি, তুমি আমার তালুতেই গলে যাবে। আনন্দ অনুসন্ধানকারী, যদি তোমাকে সুযোগ দেই তুমি সবখানে তরল হয়ে ছড়িয়ে যাবে। গ্রন্থিবদ্ধ ধোঁয়া, গভীর বন্ধন মাটি আর রাত্রি আর পাতার, তোমার স্বাদের জন্য যে কোন নারী সানন্দে চূর্ণ-বিচুর্ণ হয়ে ক্ষয়ে যেতে পারে। যথেষ্ট বকবক হলো : আমি তৈরি ভালোবাসায় নিমজ্জিত হতে।  
আরো পড়ুন: ফুল, অশ্রু, প্রেম-৩১ নারীর কবিতা (পর্ব-২৮)

গোপন বাগান আমি অসুস্থ্য ছিলাম, শুয়ে ছিলাম আমার পুরনো কাগজের বিছানায়, যখন তুমি এলে হাতে সাদা খরগোশ নিয়ে; আর ঘুঘুরা উড়ে গেলো দূরে, মায়ের কাছে, আর শামুক তার পাথুরে থলের তলায় দীর্ঘশ্বাস ছাড়লো… আর এখন তোমার জিভ আমাদের মধ্যে সেলারি পাতার মতো জন্মালো: আমাদের প্রেম-ক্রন্দনের কারণে, পাতকপিরা গাঢ়তর হলো নীড়ে; ফুলকপি ভাবছে তার ম্লান, গোলগাল সন্তানের কথা আর সমুদ্রের মতো আলোতে তারা সবুজে-সাদা হয়ে উঠছে। আমি অসুস্থ্য ছিলাম, টি-ব্যাগের ঘ্রাণে জ্ঞাণ হারাচ্ছিলাম, যখন তুমি টমেটো নিয়ে এলে, যেন এক উত্তম কবিতা। আমি উজ্জীবিত, আমি বিজীত হলাম একটা চুনাপাথরের খাঁজে যা আমার স্তনে চকের দাগ রেখে গেছে।          

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>