শচীন দ্যা গ্রেট

ক্রিকেট ইতিহাসের সেরা পুজনীয় খেলোয়াড় তাকে অনায়াসে বলা যায়। তার উচ্চতায় আধুনিক যুগের ক্রিকেটে আর কোনো খেলোয়াড় উঠতে পারেন নি। সেই কিংবদন্তি শচীন টেন্ডুলকারের জন্মদিন আজ। ইরাবতী পরিবারের বিনম্র শ্রদ্ধা তাঁকে। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্ম টেন্ডুলকারের।

ছেলেবেলা থেকেই টেন্ডুলকারের ধ্যান জ্ঞান হলো ক্রিকেট। ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতার খর্বকায় মানুষটি এমন সব ক্রিকেট কীর্তি রেখে গেছেন যে, তার উচ্চতায় ভবিষ্যতেও কেউ হয়তো পৌঁছাতে পারবে না। ক্রিকেট খেলা ছাড়ালেও আইপিএল এ মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে দেখা গেছে তাকে। ক্রিকেট ছাড়া তার জীবন কল্পনাই করা যায় না।

ক্রিকেটের লিটল মাস্টার, মাস্টার ব্লাস্টার হিসেবে আখ্যা দেয়া হয় তাকে। ভক্ত-অনুসারী শচীনকে ভালোবেসে ডাকেন ‘ক্রিকেট ঈশ্বর’।

২০১১ সালে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলে ছিলেন শচীন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি মোট ৬টি বিশ্বকাপে খেলেছেন। শেষ ম্যাচটি খেলেছেন ২০১৩ সালের ১৬ নভেম্বর।

শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের খাতা প্রাপ্তি-অর্জনে ভরা। শেষ ম্যাচ খেলার পরই প্রধানমন্ত্রীর দফতর থেকে ভারত রত্ন পাওয়ার ঘোষণা শুনেছিলেন। এছাড়াও পেয়েছেন ভারতে ক্রীড়াঙ্গনে সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেল রত্ন অ্যাওয়ার্ড (১৯৯৭), পদ্মশ্রী ও পদ্মবিভূষণ অ্যাওয়ার্ড।

৪ বছরের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন তিনি। এর মধ্যে পাঁচটি রেকর্ড রয়েছে যা কোনোদিনই ভাঙবে না বলে মত ক্রিকেটবোদ্ধাদের। আরটিভি অনলাইন পাঠকদের জন্য তা বিস্তারিত তুলে ধরা হলো-
best১. টেস্টে ১৫ হাজার ৯২১ রান : টেস্ট ক্রিকেটে শচীন টেন্ডুলকারের মোট সংগ্রহ ১৫ হাজার ৯২১ রান। এর ধারেকাছেও এখন পর্যন্ত কেউ যেতে পারেনি। দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের ১৩ হাজার ৩৭৮ রান। ধারণা করা হয়, লিটল মাস্টার খ্যাত ব্যাটসম্যানের এ রেকর্ড কেউ ভাঙতে পারবে না।
২. ওয়ানডে ১৮ হাজার ৪২৬ রান : ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং জিনিয়াসের মোট সংগ্রহ ১৮ হাজার ৪২৬ রান। আর কোনো ব্যাটসম্যানই এ ফরম্যাটে ১৫ হাজার রান অতিক্রম করতে পারেননি। ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকার ১৪ হাজার ২৩৪ রান। শচীনের এ রেকর্ডও কেউ ভাঙতে পারবে বলে মনে করেন না ক্রিকেটবোদ্ধারা।

৩. ২০০ টেস্ট : সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ডও শচীন টেন্ডুলকারের দখলে। একমাত্র ব্যাটসম্যান হিসেবে খেলেছেন ২০০ টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০তম টেস্ট খেলার সৌভাগ্য অর্জন করেন তিনি। তার পরে সর্বোচ্চ সংখ্যক টেস্ট খেলেছেন ১৬৮টি করে যথাক্রমে দু’অজি কিংবদন্তি রিকি পন্টিং ও স্টিভ ওয়াহ্।
৪. টেস্টে ৫১ সেঞ্চুরি : টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার। দু’দশকের বেশি ক্যারিয়ারে ৫১টি সেঞ্চুরি করেছেন তিনি। এ মাস্টার ব্যাটসম্যানের পরে কেবল দক্ষিণ আফ্রিকার জ্যাকস ক্যালিসের এ ফরম্যাটে ৪৫টি সেঞ্চুরি রয়েছে।
৫. আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৪ হাজার ৫৭ রান : টেস্ট ও ওয়ানডে মিলিয়ে এ রান করেছেন রানমেশিন। তার পরে কেবল কুমার সাঙ্গাকারা দু’ফরম্যাট মিলে করেছেন ২৮ হাজার রান। শচীনের এ রেকর্ডও অমর হয়ে থাকবে বলে মত ক্রিকেট বিশ্লেষকদের।

 

 

 

 

 

 

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত