Irabotee.com,irabotee,sounak dutta,ইরাবতী.কম,copy righted by irabotee.com,kobi sazzad kobita sahitya bangla

তমা সিরিজের চারটি কবিতা (পর্ব-২) । সাজ্জাদ সাঈফ

Reading Time: < 1 minute৫. নির্জন হেরেমকক্ষের মতো শতাব্দী জুড়ে যেনো রয়ে গেছো, ঐতিহ্যে!   নিথর পিঞ্জরে হাত রেখে ঠেকিয়ে রেখেছো মরুঝড়, আমাদের স্বপ্নমধ্যে মাস্তুল উঁচিয়ে ডাকছে বেঘোর   তারপর অস্ত যাবার তাড়া সূর্যকে ঝিঁঝিঁদের নিকটবর্তী করে আর বুকে গোলাপচূর্ণ জমিয়ে রাখে নতুন প্রেমিক, উড্ডীন কোন‌ও সাঁকো।     ৬. মাথার ভিতর নড়ে টিনের ছাদেরা, মাত্র শহর ডিঙিয়ে আসা হিম শীত জড়ো, তোমাকে ভিড়ের মধ্যে লাগে ভিন্ন ও উঁচু দেখায়, মাথার ভিতর তুমি বনের পরিখা; যেন ঘুম আসে সোমত্ত নদীর চোখে, ঘাট ছেড়ে উড়ে আসে বিউটিশিয়ান মেঘ, গ্রহবৃত্ত ঘূর্ণি থেকে ছাড়া পেতে চায় আমাদের হলিডে!  

আরো পড়ুন: ফারুক আহমেদের একগুচ্ছ কবিতা


  ৭. বাগানে ডুবে আছে চৈত্র যেন অপার জোনাই খেলে হৃদয়ে গোল্লাছুট যেন চোখের ভিতর আছড়ে পড়ে কাঠগোলাপের চারা হেলে দুলে আধকাটা চাঁদ ভাওয়াইয়া সুর; তুমি পরমান্ন, একটু হাসির ছোঁয়া হলে বুকে পাই স্পর্ধা, যে কথা বলিনি দুজনে কাউকেই কখনো সে-কথার ধার ঘেঁষে কৃষ্ণচূড়া, অবাধ সাঁতার আঁকতেছে রোদ!     ৮. এতো যে উঁচা থেকে আসে, ঘুড়ি নাকি হাওয়াবৃত্ত সাইকেলে ঝুলে থাকা রোদ স্মৃতিরে দাগায়! তুমি জানো, অগোছালো বাক‍্যের ঘর বুক করে রাখছে হৃদয়, পাতাসী পোনারা মাথা উঁচু করে দেয় পানিতে চুমুক!   তোমাকে স্মরণ হলে চিম্বুক পাহাড়ে সিঁড়ি; মেঘ থেকে হরিৎ পত্রালি, নেমে আসে বুক বরাবর- মেঘ মানে গারো রমণীর বল্লমে গেঁথে যাওয়া পাখি, চিরল জিগির; ভূমি ও বিসর্গ ধরে, সরু আল ধরে হেঁটে যায় সমতল, স্মৃতিরে দাগায়!        

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>