copy righted by irabotee.com,louise-elisabeth-gluck

ফুল, অশ্রু, প্রেম-৩১ নারীর কবিতা (পর্ব-১৪) । মুম রহমান

Reading Time: 2 minutesসরোজিনি নাইডু [sarojini Naidu]

Sarajini naidu সরোজিনি নাইডু (১৮৭৯-১৯৪৯) ভারতীয় কবি, যিনি মূলত ইংরেজিতেই কবিতা লিখতেন। তাকে ‘দ্য নাইটিঙ্গেল অব ইন্ডিয়া বলা হয়। কবিতার বাইরে তার একটা বড় রাজনৈতিক পরিচয়ও আছে। উপনিবেশ বিরোধী আন্দোলন এবং রাজতন্ত্রের বিরুদ্ধে তিনি সরাসরি মাঠে নেমেছেন। ভারতের স্বাধীনতা আন্দোলন এবং উপনিবেশ বলয় থেকে বের হয়ে নতুন ভারত গঠনে নারী নেত্রী হিসাবে তার ভূমিকা অগ্রগণ্য। স্বয়ং মহাত্মা গান্ধী তাকে ‘নাইটিঙ্গেল’ উপাধি দিয়েছিলেন। হায়দ্রাবাদের এক বাঙালি পরিবারের তার জন্ম। তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন। ইংল্যান্ডে থাকা অবস্থাতেই তিনি নারীর ভোটাধিকার নিয়ে আন্দোলন করেছেন। পরবর্তীতে কংগ্রেসের হয়ে ব্রিটিশ বিরোধী স্বরাজ আন্দোলনে মহাত্মা গান্ধীর সঙ্গে যোগ দিয়েছেন। তিনি ভারতের প্রথম নারী গভর্নরও হয়েছেন। শিশুতোষ, দেশপ্রেমের কবিতার পাশাপাশি তিনি বিষাদ ও প্রেমের কবিতা লিখেছেন। তার প্রেমের কবিতা একান্তভাবেই ভারতীয়। ‘ইন দ্য বাজার অব হায়দ্রাবাদ’ (১৯১২) তার বিখ্যাত কাব্যগ্রন্থ।


পরমানন্দ ঢেকে দাও আমার চোখগুলো, ও প্রেম আমার! আমার চোখগুলো দিব্যানন্দে শ্রান্ত যেন আলোর তীব্র আর কড়া ঝলকানিতে। ও আমার ওষ্ঠদ্বয় তুমি চুম্বনে স্তব্ধ করে দাও, আমার ওষ্ঠদ্বয় গানে গানে শ্রান্ত হয়ে গেছে! আশ্রয় দাও আমার আত্মাকে, ও প্রেম আমার! আমার আত্মা নুয়ে পড়েছে ব্যথায় আর ভালোবাসার ভারে, যেমন ফুলের মাধুর্য প্রেমাহত হয় বৃষ্টিতে: ও আমার আত্মাকে আশ্রয় দাও তোমার মুখ থেকে!
আরো পড়ুন: ফুল, অশ্রু, প্রেম-৩১ নারীর কবিতা (পর্ব-১৩)

  একটি ভারতীয় প্রেমগীত ওঠাও তোমার পর্দা যা অন্ধকার আনে কোমল চাঁদের মাঝে তোমার গৌরব আর কৃপা থেকে, আটকে রেখো না, ও প্রেম, আমার এই রাত্রির কামনার উল্লাসকে তোমার স্নিগ্ধোজ্জল মুখ থেকে, আমাকে দাও কেওড়ার সুগন্ধি বর্শা সুরক্ষা করতে তোমার শৃঙ্খলিত কোকড়া চুল, কিংবা রেশমি সুতোর ঝালরে সুরক্ষা করি তোমার ঝলকিত মুক্তাময় স্বপ্নকে; আমি বিবশ হয়ে যাই তোমার বেণির ঘ্রাণে আর তোমার নূপুরের খেয়ালি গানে, পুনরুজ্জীবিত করো আমাকে, মিনতি আমার, তোমার যাদুকরি অমৃতে যা বসবাস করে তোমার চুম্বন ফুলে।          

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>