২ আত্মঘাতী-সহ ৮ বিস্ফোরণে রক্তাক্ত শ্রীলঙ্কা, নিহতের সংখ্যা ২০০ ছাড়াল

Reading Time: 4 minutes
sri lankaধারাবাহিক বিস্ফোরণে রক্তাক্ত শ্রীলঙ্কা। ছবি: এএফপি।
ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠল শ্রীলঙ্কা। রবিবার দুপুর ৩টে পর্যন্ত আটটি বিস্ফোরণ ঘটেছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো-সহ সংলগ্ন এলাকায়। রবিবার সকালে রাজধানী কলম্বোর কয়েকটি তিনটি হোটেল ও তিনটি গির্জা ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে ওঠে। ঘটনায় এখনও পর্যন্ত ১৮৫ জনের নিহত হওয়ার খবর মিলেছে। আহত হয়েছেন তিনশোরও বেশি। হামলার পর দেশ জুড়ে সন্ধে ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত কার্ফু জারি করা হয়েছে।
 এই হামলার দায় স্বীকার করেনি।  গির্জায় ইস্টারের প্রার্থনা চলাকালীন এই হামলা ঘটে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, নিহতদের মধ্যে ন’জন বিদেশি নাগরিকও রয়েছেন।
বিস্ফোরণে দু’টুকরো গির্জায় রাখা মাদার মেরির মূর্তি। ছবি: রয়টার্স।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথাও হয়েছে তাঁর। নরেন্দ্র মোদী গভীর শোকপ্রকাশ করেছেন এই ঘটনায়। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী, উপমুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম এই গণহত্যার তীব্র নিন্দা করেন। ঘটনায় শোকপ্রকাশ করেন ব্রিটেনের মুখ্যমন্ত্রী টেরেসা মে। রবিবার সকাল পৌনে নটা নাগাদ  ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী কলম্বো। ইস্টারের প্রার্থনার সময় তিনটি গির্জায় বিস্ফোরণ ঘটে। একই সঙ্গে তিনটি হোটেলেও পর পর বিস্ফোরণ ঘটে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। ঘিরে ফেলে এলাকা। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  
Ranil Wickremesinghe @RW_UNP

I strongly condemn the cowardly attacks on our people today. I call upon all Sri Lankans during this tragic time to remain united and strong. Please avoid propagating unverified reports and speculation. The government is taking immediate steps to contain this situation.

2,179 people are talking about this
কলম্বো ন্যাশনাল হাসপাতালের তরফে একটি বিবৃতিতে বলা হয়, ‘‘৮০ জনকে ভর্তি করা হয়েছে গুরুতর জখম অবস্থায়, আহতের সংখ্যা বেড়েই চলেছে।’’  
Embedded video
Chirag ??@twittochirag

in Churches and Hotels on many people died and injured ??

See Chirag ??‘s other Tweets
ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে কলম্বো পুলিশ।   কলম্বোর কোচ্চিকাড়ের অ্যান্টলি গির্জা, নেগোম্বো, বাত্তিকালোয়া, কাতুয়াপিতিয়ার সেন্ট সিবেস্টিয়ান গির্জা-সহ একাধিক জায়গায় বিস্ফোরণের ভয়াবহ শব্দ শোনা গিয়েছে। সাঙরিলা, দ্য কিংসবারি,  সিনামন গ্র্যান্ডের মতো বিলাসবহুল হোটেলেও চলে হামলা। চার্চের সামনে পুলিশি প্রহরা। ছবি: রয়টার্স। হোটেলগুলিতে অসংখ্য বিদেশি পর্যটক ছিলেন বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যেই বিস্ফোরণের বিভিন্ন ছবি উঠে এসেছে টুইটার এবং সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। তবে কোন জঙ্গি গোষ্ঠী এই বিস্ফোরণের পিছনে রয়েছে তা এখনও স্পষ্ট নয়৷ শ্রীলঙ্কা মূলত বৌদ্ধ ধর্মাবলম্বীদেরই দেশ। দেশে খ্রিস্টধর্মে বিশ্বাসী ক্যাথলিকদের সংখ্যা ছয় শতাংশ মাত্র। ইস্টারের প্রার্থনার কারণেই গির্জায় বেশ ভিড়ই ছিল, তাই এই নির্দিষ্ট সময়টাকেই জঙ্গিরা বেছে নিয়েছে বলে মত শ্রীলঙ্কা পুলিশের। হামলার পর শান্ত গির্জা পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। ছবি: টুইটার থেকে সংগৃহীত। কলম্বোর ভারতীয় হাই কমিশনের তরফে বলা হয়েছে, ‘‘কলম্বো ও বাত্তিকালোয়ায় বিস্ফোরণের খবর এসেছে। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।’’ ভারতীয় নাগরিকদের কোনওরকম সাহায্যের জন্য ৯৪৭৭৭৯০৩০৮২, ৯৪১১২৪২২৭৮৮, ৯৪১১২৪২২৭৮৯ হেল্পলাইন নম্বরের কথাও জানায় কমিশন।  
Chowkidar Sushma Swaraj @SushmaSwaraj

Colombo – I am in constant touch with Indian High Commissioner in Colombo. We are keeping a close watch on the situation. @IndiainSL

1,472 people are talking about this
ভারতীয় হাই কমিশনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার কথা জানান, স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।  
View image on TwitterView image on TwitterView image on TwitterView image on Twitter
DailyMirror @Dailymirror_SL

Breaking News : Explosions were reported at St. Anthony’s Church in Kochchikade, Kotahena and St.Sebastian’s Church in Katuwapitiya,in Katana a short while ago, police said.

748 people are talking about this
সূত্রঃ এবিপি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: সর্বসত্ব সংরক্ষিত