যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়াল

নভেল করোনাভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বজুড়ে মৃতের তালিকায় শুরু থেকেই শীর্ষে আছে দেশটি।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর একটা পর্যন্ত কভিড-১৯ রোগে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৫০ হাজার ৪৪৪ জন মারা গেছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৯৬ জন।

দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ লাখ ৩৩ হাজার ৪১০ জনে, যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-চতুর্থাংশ। আক্রান্তের তালিকাতেও শুরু থেকে শীর্ষে যুক্তরাষ্ট্র।

তবে সুস্থ হওয়ার তালিকাতেও এগিয়ে রয়েছে দেশটি। এখন পর্যন্ত ২১ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ।

বসন্তের শেষ দিকে করোনার সংক্রমণ বেশ কমেছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়তে থাকে। 

বিশেষ করে পশ্চিম ও দক্ষিণের অঙ্গরাজ্যগুলোতে। ক্যালিফোর্নিয়া, টেক্সাস, আলাবামা ও ফ্লোরিডা থেকে রেকর্ড সংক্রমণের খবর আসতে থাকে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, রবিবার পর্যন্ত টানা ১২ দিন ৬০ হাজারের বেশি সংক্রমণ দেখে যুক্তরাষ্ট্র। এর মধ্যে একাধিকবার আক্রান্তের সংখ্যা ৭০ হাজারের কোটাও ছাড়িয়েছে। 

টানা চারদিন হাজারের বেশি মৃত্যুও দেখেছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

তবে ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনু্যায়ী সোমবারও আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে যায়।

যুক্তরাষ্ট্রের প্রত্যেকটি অঙ্গরাজ্যে করোনা ছড়িয়ে পড়েছে আগেই। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিয়ইয়র্ক। মার্কিন অঙ্গরাজ্যটিতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড হয়েছে।

নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে মারা গেছেন ৩২ হাজারের বেশি মানুষ।

এদিকে গোটা পৃথিবীতে মোট করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৬৬ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ। তবে সুস্থের সংখ্যা ছাড়িয়ে গেছে এক কোটি দুই লাখ।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত