ভারতের আপত্তি, তবু টিপু সুলতানের সম্পত্তি নিলাম করেছে গ্রেট ব্রিটেন

Reading Time: < 1 minute
ওই পরিবারের দাবি, তাঁদের ওই পূর্বপুরুষ মেজর থমাস হার্ট ছিলেন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাবাহিনীর অফিসার। ১৭৯৯ সালে সেরিঙ্গাপত্তনমের যুদ্ধে টিপু সুলতানের পরাজয়ের পর তাঁর এই জিনিসগুলি নিয়ে ব্রিটেনে চলে আসেন হার্ট।
ছবিঃ সংগৃহীত

তিনি ছিলেন মাইসোরের নবাব। ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামী নবাবও বটে। অতএব তাঁর সম্পত্তির উপর প্রথম অধিকার নিঃসন্দেহে ভারতেরই। কিন্তু ভারতের আপত্তি সত্ত্বেও টিপু সুলতানের ব্যবহৃত কিছু সামগ্রী নিলাম করে দিল গ্রেট ব্রিটেন। সম্প্রতি ব্রিটেনের বাসিন্দা এক পরিবার তাঁদের এক পূর্বপুরুষের বাড়ির ছাদের ঘর থেকে খুঁজে পান নবাবের বেশ কিছু সামগ্রী। তার মধ্যে ছিল টিপু সুলতানের বন্দুক, তলোয়ার ইত্যাদি বেশ কিছু জিনিস। ওই পরিবারের দাবি, তাঁদের ওই পূর্বপুরুষ মেজর থমাস হার্ট ছিলেন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাবাহিনীর অফিসার। ১৭৯৯ সালে সেরিঙ্গাপত্তনমের যুদ্ধে টিপু সুলতানের পরাজয়ের পর তাঁর এই জিনিসগুলি নিয়ে ব্রিটেনে চলে আসেন হার্ট। এগুলি নিলামের খবর পেয়েই ভারতীয় হাই কমিশনের তরফ থেকে Antony Cribb Ltd. Arms and armour নামক ওই নিলাম সংস্থাকে চিঠি লিখে জানানো হয় এই নিলামে ভারতের আপত্তির কথা। যদিও ভারতের কোনও কথায় কর্ণপাত না করেই নিলাম করে দিয়েছে তাঁরা।

সূত্রঃ ১৯/২০  

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>