পৃথিবীতে গাছের সংখ্যা কত

নতুন একটি বড় আকারের গবেষণায় দুনিয়ার সমস্ত গাছের ছবি তোলা হয়েছে, যাতে বনভূমির পরিমাণও স্পষ্ট বোঝা যাচ্ছে। গাছের সংখ্যা বর্তমানে ৩.০৪ ট্রিলিয়ন, জনপ্রতি মানুষের জন্য ৪২২ টি। এই হিসাবে দুনিয়ার বনভূমির পরিমাণ বা গাছের পরিমাণ আগের অনুমিত পরিমাণের থেকে ৭.৫ গুণ বেশি। যার অর্থ এ ব্যাপারে আমাদের জানার ব্যাপক ঘাটতি ছিল।

এই জরিপের কাজ চালানো হয়েছে স্যাটেলাইটের ছবি ও ৪ লাখ ভূমি জরিপের মাধ্যমে। গবেষকরা গাছের সংজ্ঞা দিয়েছেন এভাবে , “বুক সমান উচ্চতায় কাষ্ঠল কাণ্ডের বেড় বা ব্যাস ১০ সেমি বা ৪ ইঞ্চি হলেই তা গাছ বা বৃক্ষ।” আগের গবেষণায় এই মাপ ছিল ৫০সেমি বা ২০ ইঞ্চি।
shutterstock_111537713
এই গবেষণা প্রাথমিকভাবে দুটি বড় কাজে লাগবে, কীভাবে পানি বিশুদ্ধিকরণ ঘটে ও কীভাবে বায়ুমণ্ডল থেকে কার্বন ডাইওক্সাইড শোষিত হয়।

এতগুলো গাছের ভিতরে –
১.৩৯ ট্রিলিয়ন গাছ আছে ক্রান্তীয় ও উপ-ক্রান্তীয় অঞ্চলের বনে,
০.৭৪ ট্রিলিয়ন গাছ আছে উত্তর গোলার্ধের বনে,
০.৬১ ট্রিলিয়ন গাছ আছে নাতিশীতোষ্ণ অঞ্চলের বনে।

আর্কটিক বৃত্তের ভিতরে Russia, Scandinavia and North America এলাকায় ৪৩% গাছ আছে। এটিই বর্ডারলেস পৃথিবীর এখন সবচে বড় বন। যদিও এখানকার গাছের অধিকাংশই ছোট, ফলে ঘনত্ব বেশি হলেও কার্বন নিষ্কাশনে বড় প্রভাব রাখে না।
একসময়কার বিখ্যাত আমাজন বনের এখন করুণ দশা। দেখা গেছে গত ১২ বছরে ১৫ বিলিয়ন গাছ কাটা হয়েছে, লাগানো গাছের হিসাব করলে  ১০ বিলিয়ন গাছ হারিয়েছে পৃথিবী এ সময়ে। মানুষই গাছের সংখ্যার বড় নিয়ামক।

বিজ্ঞানীরা ঐতিহাসিক তথ্য ব্যবহার করে দেখিয়েছেন মানবসভ্যতা শুরুর পর থেকে, ১১০০০ বছর আগে ধরে,  ৪৬% বা অর্ধেক গাছ হারিয়েছে পৃথিবী ।

 

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত