উত্তরপ্রদেশে বিজেপির সামনে চ্যালেঞ্জ

বিএসপি এবং এসপি উত্তরপ্রদেশে বিজেপির বিরুদ্ধে জোট গঠন করেছে। সমীক্ষাকারী সংস্থা সি-ভোটার জানাচ্ছে, উত্তরপ্রদেশের ৮০ টি আসনের মধ্যে ৪৭ টি বিজেপির মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা এই ৪৭ টি আসনে মুসলিম, যাদব, দলিতদের ভোট মোট ভোটের ৫০ শতাংশের বেশি। সমীক্ষায় দেখা গিয়েছে, উত্তরপ্রদেশের প্রত্যেকটি লোকসভা আসনেই মুসলিম, যাদব, দলিতদের ভোট ৪০ শতাংশের বেশি।

সি-ভোটারের তরফ থেকে উত্তরপ্রদেশের আসনভিত্তিক মুসলিম-যাদব-দলিতদের সংখ্যা যাচাই করা হয়েছে। সেই তথ্য বিজেপির সামনে চ্যালেঞ্জের বলেও জানাচ্ছে সমীক্ষা। কেন্দ্রগুলিতে গড়ে ৪০ শতাংশের বেশি মুসলিম, যাদব, দলিত রয়েছেন। ৮০ আসনের মধ্যে ১০ আসনে মুসলিম-যাদব-দলিতদের সংখ্যাটা ৬০ শতাংশের বেশি। যার মধ্যে রয়েছে, আজমগড়, ঘোসি, দোমারিয়াগঞ্জ, ফিরোজাবাদ, জৌনপুর, আম্বেদকর নগর, ভাদোহি, বিজনৌর, মোহনলালগঞ্জ, সীতাপুর।

আজমগড় কেন্দ্র থেকে ২০১৪-তে নির্বাচিত হয়েছিলেন মূলায়ম সিং যাদব। সেখানে মুসলিম-যাদব-দলিতদের সংখ্যাটা সব থেকে বেশি, ৬৮.৩ শতাংশ। মূলায়ম সিং যাদবের নিজের গড় মইনপুরিতে মুসলিম-যাদব-দলিতদের জনসংখ্যা ৫৭.২ শতাংশের মতো। এছাড়াও যে কেন্দ্রগুলিতে মুসলিম-যাদব-দলিতদের সংখ্যাটা ৫০ থেকে ৬০ শতাংশের মধ্যে রয়েছে, সেগুলি হল আমেথি, রায়বরেলি। সবমিলিয়ে ৩৭ টি আসনে মুসলিম-যাদব-দলিতদের সংখ্যাটা ৫০ থেকে ৬০ শতাংশের মধ্যে। বাকি ৩৩ টি আসনে মুসলিম-যাদব-দলিতদের সংখ্যাটা ৪০ থেকে ৫০ শতাংশের মধ্যে। যার মধ্যে রয়এছে মোদীর কেন্দ্র বারানসী।

 

 

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত