পাকিস্তানের বিশ্বকাপ দলে চমক কোচ নিয়ে প্রশ্ন

এক দিন আগেই আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর জন্য দল ঘোষণা করে দিয়েছে নিউজিল্যান্ড। পরের দিনই সম্ভাব্য ২৩ জনের নাম ঘোষণা করে দিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। ১৮ এপ্রিল ঘোষণা হবে প্রথম ১৫। এই ২৩ জনকে ফিটনেস পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। ১৫ ও ১৬ এপ্রিল লাহোরের ন্যাশনাল অ্যাকাডেমিতে হবে ফিটনেস পরীক্ষা। তবে ২৩ জনের দল থেকেই বাদ পড়তে হয়েছে ২০১৫ বিশ্বকাপ দলে ওয়াহাব রিয়াজ, উমর আকমল ও আহমেদ শেহজাদ।

২৩ এপ্রিল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে উড়ে যাবে পাকিস্তান ক্রিকেট দল। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ খেলেই বিশ্বকাপে খেলতে নামবে পাকিস্তান। ৩০ মে থেকে শুরু হবে এ বারের বিশ্বকাপ। বিশ্বকাপের আগে ২৪ মে আফগানিস্তান ও ২৬ মে বাংলাদেশের বিরুদ্ধে দুটি ওয়ার্মআপ ম্যাচ খেলবে পাকিস্তান। ৩১ মে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

৩৩ বছরের ওয়াহাব রিয়াজ যিনি ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ একটি ইনিংস খেলেছিলেন কিন্তু এ বার দলে জায়গা করে নিতে পারলেন না। সদ্য শেষ হওয়া অস্ট্রে‌লিয়ার বিরুদ্ধে সিরিজে খেলা উমর আকমলেরও দলে জায়গা হয়নি। এ ছাড়া দলের সিনিয়র প্লেয়ার আহমেদ শেহজাদকেও দলে রাখা হয়নি।

সম্ভাব্য দল : সরফরাজ আহমদ (অধিনায়ক), আবিদ আলি, আসিফ আল‌ি, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, জুনাইদ খান, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়া‌ন, শাদাব খান, শাহিন আফ্রিদি, শান মাসুদ, শোয়েব মালিক, উসমা শিনওয়ারি, ইয়াসির শাহ।

 

কোচের বিরুদ্ধে চটেছেন শোয়েব আখতার

পাকিস্তান ক্রিকেট দলের কোচ মিকি আর্থারের সমালোচনা করেছেন দেশটির সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। একটা জাতীয় দলের কোচ হতে যা দরকার আর্থারের মধ্যে তা নেই মনে করছেন শোয়েব। তিনি বলেন, ‘একজন কোচ হওয়ার সামর্থ্য বা যোগ্যতা আর্থারের নেই।’
কিছু দিন আগে দক্ষিণ আফ্রিকা সফরে পাকিস্তান দল যাচ্ছেতাই পারফরমেন্স করেছে এবং সংযুক্ত আরব আমিরাতের মাটিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ০-৪ ব্যবধানে পিছিয়ে পড়ার পর এমন মন্তব্য করেন শোয়েব।

দক্ষিণ আফ্রিকা সফরে তিন টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে ও টি-২০ সিরিজে যথাক্রমে ৩-২ ও ২-১ ব্যবধানে পরাজিত হয় সফরকারী পাকিস্তান। এরপর আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে পাকিস্তান পর পর চার ওয়ানডেতে পরাজিত হওয়ার পর আর্থারের কোচ হওয়ার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন সাবেক এই স্পিডস্টার।

পাকপ্যাসন ওয়েবসাইটকে আখতার বলেন, ‘সত্যি কথা বলতে গেলে একটা জাতীয় দলের কোচ হওয়ার যোগ্যতা বা সক্ষমতা কোনটাই আর্থারের নেই।’

বেশ কিছু দিন যাবত দলের বাজে পারফরমেন্স দেখে হতাশ শোয়েব। এমনকি কোন প্রকার পারিশ্রমিক ছাড়াই জাতীয় দলের সঙ্গে কাজ করার ইচ্ছেও পোষণ করেন সাবেক এ পেসার। তিনি বলেন, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আমাকে কোন দায়িত্ব দিলে আমি সেটা স্বেচ্ছাশ্রমে করতে রাজি আছি। পাকিস্তান দলের এমন অধপতন দেখতে পারছি না।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি সিরিজে সরফরাজ আহমেদ, বাবর আজম, শাহিন আফ্রিদি, ফখর জামান, শাদাব খান এবং হাসান আলীকে বিশ্রাম দেয়ায় আখতার নির্বাচকদেরও সমালোচনা করেন। এমনকি বোর্ডেরও সমালোচনা করেন তিনি।

মন্তব্য করুন



আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বসত্ব সংরক্ষিত